Tuesday, October 10, 2023

উৎসব

উৎসব 
... ঋষি 

ভিখিরি হয়ে দাঁড়িয়ে আছি তোমার দরজায় 
তুমিও হাত জোড়ে দাঁড়িয়ে আমার কাছে ,
মুক্তি চাইছো তুমি 
আর মুক্তিপণ হিসেবে আমাকে দিয়ে যাচ্ছো মৃত্যু ,
আমি শুধু আমার কথা বলি 
অথচ আকাশের স্বপ্নে আজও কাশফুলের ঘরে উৎসব
যেন ছড়িয়ে দিচ্ছে বাতাসে মৃত্যুর শব্দ 
জানি কষ্ট হচ্ছে তোমার। 
.
তোমার কষ্টের মার্জনা সম্ভব না 
তোমার জীবিত উপার্জনের কান্নাগুলো আমার মৃত্যুর থেকে বড় 
অনেককিছু লিখতে চাইছে কবিতা 
অথচ আমার চোখের কাঁচে জমানো বাষ্প তোমার নিস্তব্ধতায় বোবা
বোবা এই শহরের বাসস্ট্যান্ডে দাঁড়ানো ,পার্কের বেঞ্চে ,চায়ের দোকানে মুহূর্তগুলো 
গলার কাছে আটকে আছে শব্দগুলো 
প্লিজ একবার ,প্লিজ যদি। ....
.
জানি ভিখিরিদের কোনো বাড়ি থাকে না 
স্মরণে থাকে একটাই শব্দ খিদে 
আমি বুঝিনি তোমার মুহূর্তগুলো আমার খিদের মতো আগামী 
আজ শুধু ভাবনার কাঁচে একটা সড়ক এগিয়ে যাচ্ছে বৃষ্টি গড়ানো যন্ত্রনায়, 
অনেক কিছু লিখতে চাইছে কবিতা 
কিন্তু তোমাকে কেন যে কিছুতেই বলতে পারছে না 
প্লিজ যাস না ,প্লিজ ফিরে আয় 
এখনো কবিতা লেখা বাকি 
শুধু অসময়ের অসতর্কতায় চোখ বেয়ে গড়িয়ে নামছে জল 
খুব বৃষ্টি হচ্ছে শহরে 
অথচ উৎসবের মেজাজে বুঝছে না কেউ।

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...