Monday, October 16, 2023

বন্ধ দরজার ওপারে

দরজাটা পাল্লাখানা খোলা ছিল চিরকাল 
সুন্দর করে বাহারি পর্দা দিয়ে সাজানো ছিল বাইরে দিয়ে 
এসেছে অনেকে ,
কেউ বসেছে ,কেউ হেসেছে ,কেউ খেলেছে 
অনেকের যাওয়ার সময় পর্দাটা ছিঁড়ে ,পাল্লা ভেঙে চলে গেছে। 
আমি দর্জি ডেকেছি ,দেখেছি কাঠ মিস্ত্রি 
তারপর আবারও বলেছি "এসো "
এসেছে অনেকে ,কেউ একটা সকাল ,একটা বিকেল কিংবা সন্ধ্যা 
কেউ যাওয়ার সময় আলতো করে ভেজিয়ে দিয়েছে দরজা 
তারপর অনেকেই দরজার সামনে থমকে দাঁড়িয়েছে 
অনেকে এমন ছিল যাওয়ার সময় আমাকে অনুভব দিয়েছে 
যেতে চায় না সে 
কিন্তু চলে গেছে। 
.
তারপর কখন যেন তুমি এলে 
আমার মনে হলো আর আর কারোর আসার প্রয়োজন নেই 
আর কাউকে বলার দরকার নেই " এসো ",
তাই দরজাটা বন্ধ করে দিয়েছি ,
তুমি এসেছো ,তুমি যাও নি ,তবু আমার ভিতরে বেহালার সুর
তুমি বসে আছো আমার সামনে ,তোমার রয়ে যাওয়া আমার ভিতরে 
তবু আমার একলা কবিতা।
এখন আমার ঘরেতে শান্তি 
এখন ঘরেতে বসে থাকা তুমুল ঝিমুনিতে তোমার মাঝে 
এখন আমার মন দিয়ে তোমার পায়ের শব্দ শোনা ,
এখন আর আমার ঘরের কোনো দরজা নেই ,সত্যি প্রয়োজন নেই 
বেশ তো  আছি তোমায় নিয়ে 
তোমার অপেক্ষায় আর দীর্ঘশ্বাসে। 
.
বন্ধ দরজার ওপারে
.. ঋষি

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...