Wednesday, September 20, 2017

এই তো জীবন

এই তো জীবন
........... ঋষি
====================================================
প্রথমেই বেছে নি তোমার তুমুল গহ্বর
স্পন্দনে উঠে আসুক আমার আমার তৃষ্ণার কোনো বৃষ্টি দিন ।
প্রচ্ছদটি ছিঁড়ে  প্রথম আলাপের অনবরত চর্বনে
দেখতে দেখতে বেশ কিছু দিন ।
তারপর পুস্তক উৎসর্গ ভূমিকার পাতায় তোমার নাম
চলন্তিকা ,,,,একটা আগুন আমার বুকের ।

নতুন নতুন হাজারো  পৃষ্ঠার কবিতার সংস্করণ
আমি আছি চলন্তিকা।
চরিত্ররা, এতদিন ধরে যারা চেনা রাস্তায় হেঁটে চলে গেছে বহুবার
এতদিন ধরে যার খোঁজে নিউরোনের উথাল পাঠাল মস্তিষ্ক
পেয়েছি ।
সব সারি বেঁধে দাঁড়ানো ,দাঁত কেলানো চরিত্রদের ফাঁকে আলাদা দ্যুতি তোমার চোখে
ফ্রেম চশমার দৃষ্টির বাইরে দৃষ্টি আটকানো পরিসরে।
রুমাল উড়িয়ে বিদায় জানাচ্ছি পৃথিবী
একটু একটু করে ক্রমশ বিলীন হতে চাইছি তোমার তুমুল গহ্বরে।
যেখানে প্রতিটা মন্থন উঠে আসা অমৃত স্বাদ
সবগুলি চিতাগ্নি সেরে  এই বার খুঁজে পাচ্ছে গাঢ় শান্তিজল
মনে ভাবি এই তো জীবন।

প্রথমে বেছে নি তোমার তুমুল গহ্বর
স্পন্দনে বুক আঁকড়ানো চিৎকারগুলো সব ভ্যানিস কিছু মুখ।
ঈশ্বরের  সে বই বলে পাঠ করছে কিছু রসিক কবিতার পাঠক
আর আমি হতক্লান্ত পথ চলা তোমার আরো কাছে।
কবিতার প্রথম লাইনে লিখলাম তোমার নাম
আর শেষে তুমিই থাকলে চলন্তিকা। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...