Monday, September 25, 2017

উড়োচিঠি

উড়োচিঠি
............ ঋষি
================================================
সময়ের আঙিনায় সাময়িকী
হারানো উড়োচিঠির কিছু স্মৃতি আজ ফ্লায়িং কিস হয়ে তোমার বারন্দায়।
সময়টা বদলে গেছে অথচ সাদা ফ্যাসফ্যাসে শরতের রৌদ্র এখনো কাগজে কলমে
হুঁশিয়ারি দিয়ে যাচ্ছে উদযাপনের ,সামনের বাড়িটা খুব চেনা।
চেনা বারান্দা ,চেনা পাড়া
কিন্তু ভীষণ অচেনা আমি।

সামনের মাঠে দূর্গা পুজোর ঢাক
সাময়িকী সংবাদ আমার কবিতার কিছুক্ষন আগে মঞ্চস্থ।
তোমার নামটা এখনো আমার কবিতা
আসলে কেউ জানে না চলন্তিকা আজও আমার বেঁচে থাকা তোমারি জন্য।
সময়টা বদলে গেছে
আমাকে দু চার জন কবি বলে ডাকে।
অবাক হই চলন্তিকা আদৌ কি আমি এই সম্মানের যোগ্য
আমার যে সব কবিতা তোমারি জন্য।
তোমার মনে পরে সেই  তোমাদের চিলে কঠোর ছাদ ,তোমার পুতুলের বাক্স
সেই রংচটা পুতুলটা আজও আমার কাছে আছে ,যেটা তুমি দিয়েছিলে।
কোনো এক শারদীয়ার সকালে তুমি হঠাৎ আমার বাড়িতে
ঘুম থেকে তুলে লম্বা একটা চুমু।
আমি অবাক হয়ে দেখেছিলাম তোমায় সেদিন সারাবেলা
প্যান্ডেলে প্যান্ডেলে ,তোমারি হাত ধরে।

সময়ের আঙিনার সাময়িকী
হারানো উড়োচিঠির টুকরো টুকরো কাব্য আমার শরতের আকাশে কাগজের এরোপ্লেন।
সময়টা বদলে গেছে ,শুধু আমি অতীতের কোনো পাইলট
সারা আকাশ জুড়ে পাঁক খাচ্চি ,আসলে চিৎকার করছি তোমার নাম ধরে।
তোমার বাড়ির পাশ দিয়ে ফিরতে ফিরতে
আমার আজ বড়ো কান্না পাচ্ছে চলন্তিকা। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...