Sunday, September 10, 2017

স্বপ্ন নীল

স্বপ্ন নীল
..... ঋষি
=========================================================
আমার কোনো সঞ্চিত ঐশ্বরিক স্মৃতি নেই
আছে একটা দোমড়ানো মোচড়ানো অন্ধকার চলার পথ।
আমার কোন প্রিয় উপন্যাস নেই
হ্যাঁ গত দু দশকের লেখা,বর্তমান কিছু লেখকের লেখা আমার ভালোলাগে।
ভালো লাগে কোনো প্রিয় কবিতার রোমন্থনে
সময়টাকে স্বপ্নের নীল রঙে মুড়তে।

কোনো সিনেমার সিকোয়েন্স মতো
চলন্তিকা তোমার  হাইহিলের নীচে  কুড়মুড় করে ভেঙে গেছে আমার পুরোনো সময়।
মনে করলে মনে হয় বুলডোজার দিয়ে গুড়িয়ে চলে গেছে
কেউই একটা স্বপ্ন।
আমার  নোনতা সেই চুমুর দিন পেরিয়ে
পরে আছে কিছু বাসি ,মরা,পচা স্বপ্নের ডাস্টবিনে বাঁচতে থাকা স্বপ্ন।
স্বপ্নের নীল আলোতে চলন্তিকা তোমার হাতছানি ডানা
মাঝে  মাঝে পা পিছলোয় ,তবে ফিরে আসে
বারংবার তোমার মুখ।
তোমার কল্পনায় কবিতাগুলো কখন যেন পত্রিকায় ছাপা হয়
কিছু আদর বোধ হয় ছড়িয়ে পরে পাঠক,পাঠিকার বুকে
কিন্তু বিশ্বাস করো আমার আর কোনো স্বপ্ন নেই।

আমার কোনো জীবিত ইচ্ছার অধিকার নেই
আছে সেই রুটিনমাফিক চাল ,ডাল,নুনের বেঁচে থাকা।
আমার কোনো খিদে নেই
তবু খাই আমি ,বাঁচি আমি ,স্বপ্ন দেখি রঙিন কোনো দিনের।
আমার ভালো লাগে তোমার কবিতা লিখতে
তাই অনবরত লিখে চলি বাসি ,পচা স্বপ্ন।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...