Wednesday, September 20, 2017

বাংলার মুখ

বাংলার মুখ
............. ঋষি
======================================================
আমার শব্দের ভিতরে লুকিয়ে  আছো নীরব
থাকো।
অনন্তকাল ধরে যে  সোনালী  মাটির স্বপ্নে আমি বিলীন
আকাশের গাংচিল ,শস্য ভরা পাকতে থাকা ধান ,তোমার গর্ভের সন্তান  ।
আগুন জ্বলছে বুকে
প্রতিবাদগুলো তালগোল পাকিয়ে সব মাথা ঠুকছে দেওয়ালে।

আমার বাংলা
এই আমার শব্দটার ভিতর কেমন একটা স্পর্শ ছুঁয়ে থাকে
কিন্তু পাচ্ছি না খুঁজে বদলানো সময়ের আবর্জনা পূর্ণ কটু গন্ধে
সবটাই কেমন যেন গোলমেলে সাজানো।
চড়াই শালিখের দেশে-আজকাল বিদেশী  কিছু পরিকল্পিত অনুপ্রবেশ
ঘরের চালেতে মুষ্টিভিক্ষা ,শুধু ঘুমপাড়ানি গান।
ঘরের শিশু হঠাৎ কেঁদে বলে " মা খিদে পেয়েছে ভাত দে "
গর্জে ওঠে সময় ,মায়ের শুকনো মাইটা বুক ঠুকরে খায় হা ভাতে সন্তান।
বুকথাবড়ে আমার বাংলা কেঁদে ওঠে মায়ের চোখে
মা বলে আর কিছুক্ষন খোকা,আর কিছুক্ষন খোকা আর কিছুক্ষন
খোকা কখন যেন ঘুমিয়ে পরে।
রাতের শহরে উপকূলে হোটেল ,রেস্তোরা ,সরাইখানায় তখন  তুমুল তুফানে
 প্রেমিকেরা আছে,লং ড্রাইভ আছে ,আছে গেট টুগেদার ।
কিন্তু আমার বাংলা তখন একলা দাঁড়িয়ে রাস্তায়
স্ট্রিট লাইটের আলোয় হঠাৎ নিশুতি রাতে অন্ধকার খোঁজে বাংলার মুখ।

আমার শব্দের ভিতরে লুকিয়ে  আছো নীরব
শুধু বেঁচে থাকো।
স্বপ্নের চোখে শিকড় উবড়ে জীবন প্রদক্ষিণ অনেকটা সফর
আকাশের গাংচিল সোজা নেমে আসে বাংলার বুকে।দৃষ্টি আরো গভীর খোঁজ।
মৃত সংবাদ পত্রের ভিড়ে হারিয়ে যায় ছোট্ট খবর
কাল রাতে অচেনা কোনো ফুটপাথে না খেতে পেয়ে মারা গেছে বাংলার মুখ। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...