Friday, September 22, 2017

বাড়ি ফেরা

বাড়ি ফেরা
............ ঋষি
=============================================
তোকে নিয়ে কবিতা লেখাটা
আমার আস্পর্ধা।
ভেঙেচুরে যাওয়া  চেনা নগর, ধুলো পড়া চশমার কাঁচ ঝেড়ে
তোকে কাছে পাওয়াটা  আমার প্রিয় বেঁচে থাকার অনুরণ।
 শহরের প্রিয় পার্ক এর বেঞ্চে হাত ধরে বেঁচে থাকা প্রেম
আসলে কিছু স্মৃতি যাকে জড়িয়ে বাঁচতে থাকা।

ফানুসের  যন্ত্রণার আগুন ভরে কোনো অভিশপ্ত শহরের প্রহরী
যদি রাতজাগা চোখে স্বপ্ন দেখে  তবে সেটা সময়ের অভিশাপ।
শহরের আকাশে এঁকেবেঁকে এগিয়ে চলা গাংচিল
স্বপ্ন দেখে সবুজ যন্ত্রণার।

বাসি পাউরুটিতে আজস্র ছত্রাক দখল করে  যখন
তখন ঘুম পাওয়া চোখে খিদে পায়।
কিন্তু মাখনের প্রলেপে  ভালোবাসা খুঁজে ফেরা অনর্থক
কারণ এই শহর থেকে অনেক দূরে
আমার মতো কেউ অপেক্ষায় কোনো একলা দিনের।

তোকে নিয়ে কবিতা লেখাটা
আমার আস্পর্ধা
তোর চোখের নিমেষে রেখে যাওয়া আলো আঁধারি না বলা  আমার যন্ত্রনা
আর যন্ত্রণার প্রলেপ কোনো স্পর্শকাতরতা।
টুকরো হয়ে যাওয়া নগরে বাড়ি ফেরা অভ্যেস সকলে
কিন্তু বাড়ি ফেরাটা আসলে কোনো স্বপ্নের খোঁজ। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...