Monday, September 25, 2017

শহর

শহর
........... ঋষি
============================================
তোমার রোদ ভেজা শহরেরা
এই সময় ঘুমিয়ে আছে আমার গভীর জঙ্গলে।
পেন্ডুলামের খুচরো কিছু শব্দ বড় বড় পা ফেলে হেঁটে আসছে
আসলে তোমাকে বড় দেখতে ইচ্ছে করেছে।
আমার কাছে উদযাপন মানে তুমি জানো চলন্তিকা
কোনো উৎসবের আগুনে আমার ফেলে আসা পারিজাত সময়।

তোমার বারান্দায় এখন উৎসবের রেশ
চারিপাশে গা ঘেঁষে বেড়ে ওঠা অজস্র উৎসবমুখর মানুষ।
তুমি হয়তো হাসছো
কিন্তু তোমার ওই হাসির আড়ালে ,তোমার ওই আখরোট ঠোঁটে তুমি জানো
আমি বাঁচছি আমার  শহরে।
শহরের ঠিকানা কোনো আকাশ মেঘে পুরোনো জংধরা জানলার কাঁচে
গড়িয়ে নামা অসময়ের বৃষ্টি ,
তুমি জানো চলন্তিকা আবহাওয়ার পূর্বাভাস
আমার শহরে এইবার দূর্গা পুজোয় খুব বৃষ্টি হবে।
তুমি জানো চলন্তিকা আমার না বলা ইচ্ছাগুলো এই বৃষ্টির জলে জমে
ঠিক একহাঁটু জল তোমার শহরে।

তোমার স্লিভলেস আয়নার চশমার কাঁচে
এই সময় জেগে আছে আমার দেখানো আলো।
পুরোনো ফাদার ক্লকের দুলতে থাকা সময় আজ বড় অস্থির
সারাদিন ভালো করে কথা হয় নি যে।
আমার কাছে বেঁচে থাকে  মানে তুমি জানো তো চলন্তিকা
একগাদা স্বপ্ন ,শুধু তোমার সাথে। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...