Sunday, September 10, 2017

কাকলি ম্যাডাম

কাকলি ম্যাডাম
................ ঋষি
================================================
কাকলি ম্যাডাম তোমার কথা আর ভাববো না
ভাবলেই কেমন অদ্ভুত ভাবতে ইচ্ছে হয়
তুমি শেষ  এক সপ্তাহ স্কুলে আসো নি ,তোমার নাকি জ্বর
অথচ আমি রোজ স্কুলে আসি ,অপেক্ষা করি তোমার  ক্লাসের
তুমি আসো নি আজও
শুধু ক্রিং করে ছুটির ঘন্টা বেজে গেলো এক পিরিয়ড আগে

কাকলি ম্যাডাম তোমার হাওয়ায় ওড়া চুল ,তোমার লালচে কালো শাড়ি
তুমি খুব গম্ভীর ,কিন্তু হাসলে যেন পরী।
আমি তোমাকে অসম্ভব নরম তুলতুলে একটা চিঠি লিখছি
তুমি তাকে যত্ন করে তোমার তোমার বুকের কাছে রেখো,
খাবার আলো জল দিও।
তোমার পড়া দশটা সেরা কবিতার একটাও আমি পড়ি নি
অথচ কেন যে তোমাকে পড়তে ইচ্ছে হয়।

একবার ক্লাসে তুমি প্রশ্ন করেছিলে বড়ো  হয়ে কি হতে চাই
আমি বলেছিলাম ম্যানড্রেক।
সেই প্রথমবার তুমি আমাকে জড়িয়ে গালে চুমু খেয়েছিলে
শিরশির করে উঠেছিল সারা শরীর।
তারপর, আমার একলা ঘরে আমি অবাক হয়ে জানলার ধরে বসেছিলাম সেদিন
বাগানের পাখিগুলো ছড়িয়ে ছিটিয়ে চিৎকার করছিল কিচিমিচির
মনে হচ্ছিল আমি বুঝতে পারছি সব ,,,ভয় হচ্ছিল খুব।

কাকলি ম্যাডাম তোমার কথা ভাববো না আর
তবু তোমাকেই ভাবছি আমি।
ছুটি হয়ে গেছে অনেক্ষন
বাইরে সূর্যের আলো ছায়া ফেলছে স্কুলের লম্বা বারান্দায়।
বাইরে এলোমেলো হাওয়া
আমার জানতে ইচ্ছে করছে তুমি কেমন আছো ? কেমন আছো তুমি ?

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...