Wednesday, April 3, 2019

কিন্তু অভিমান


কিন্তু অভিমান
........... ঋষি
============================================
আমার ক্ষমাগুলো ক্রমশ দুর্বিষহ হয়ে ওঠে
বুকের জঙ্গলে হামাগুড়ি দিয়ে এগিয়ে আসে দাবানল।
শহর ঘুমিয়ে থাকে রোজকার মতো
অথচ আমার রোজনামচায় জড়ো করা দুর্বলতা।
চটি ,জুতো ,জামা সব বিক্রি হয় দোকানে
অথচ লাভ লিখতে লিখতে জীবন কখন ব্যর্থতা লেখে।
.
নিরুত্তর পুরুষের দিকে
উত্তাল সমুদ্রের বুকে ক্ষুদ্র নৌকা ,
ফেলে আসে জটিলতা,তোমার কাছে ধার নেওয়া দেড় হাজার
যন্ত্রনা ঘূর্ণির মতো কালবৈশাখী হয়ে আমার শহরে।
 নেমে চলা নিজের কাছে
প্রতিটা উপহারে জমা হতে থাকে আদর অথচ কিছুটা আগুন।
একদুপুরে একটা চিঠি আমার ঠিকানায়
রেখে আসে লোকাচার,
কিন্তু অভিমান।
.
সবকিছু বলা হয়ে ওঠে না শুধু ভালোবাসা ছাড়া
শুধু ভালোবাসি বলা হয়ে ওঠে না।
দূর থেকে শুনতে পারি চুমুর শব্দ ,দেখতে পারি তোমার ঠোঁট
তবু তোমাকে ছোঁয়া হয়ে ওঠে না।
.
আমার ক্ষমাগুলো ক্রমশ দুর্বিষহ হয়ে ওঠে
টিকিট কেটে ফেলি একলা কোনো বাসে  ,একলা গন্তব্যের।
শহর ফুরোতে থাকে ,রোজকার আমি
শহরের শেষ মাইলস্টোন হঠাৎ দেখিয়ে অনেকটা নিশ্বাস।
কিন্তু চটি ,জামা ,জুতো সবই সত্যি
শুধু সত্যি নয় আমার বেঁচে থাকা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...