Saturday, April 6, 2019

অর্ধনারীশ্বর


অর্ধনারীশ্বর
.............. ঋষি
================================================
তুমি নারী নও ,কোনো অন্তরাত্মা আমার
আমার কোনো নারী নেই ,ছিল না কোনোদিন।
শুধু তুমি ছিলে  তাই আমার ষড়রিপু ও জরা-ব্যাধি
সব আশ্চর্য হয়ে তোমাতে মুগ্ধ ।
আমার কোনো জন্ম ,
আর মৃত্যু সে তৃষ্ণাতে বাড়তে বাড়তে আকাশচুম্বী তুমি।
.
আমার সারা দিন শুধু তোমাকে ছুঁয়ে থাকা
আর রাত্রিগুলো রাক্ষস হয়ে তোমাকে গিলে ফেলে কামে ও স্নেহে।
তোমার স্তনে মুখ ঘষে খুঁজতে থাকা বাঁচা
মধ্যরাতে তুমি তখন আমাকে জড়িয়ে যত্নে কোনো রূপকথা।

রোজদিন আমি যাদের সাথে আমি কথা বলি
তারা আমার কেউ নয়।
সমাজ জীবনে ভন্ড আমি শুধু সাক্ষাতে  হাসতে থাকি
আসলে বুকের ভিতর তুমি থাকো  তখন।

আমি ভালোবাসি সেই শরীরকে
যে শরীরটা আমার ভিতর থাকে ঠিক তোমার মতো দেখতে।
একটা বিবেক। এক স্বাধীনচেতা নারী ,এক অনন্য তুমি
যে আমার ভিতরে বাঁচে।
.
আমার ভিতর নারী ছিল না কোনোদিন ,শুধু তুমি ছিলে
নিভৃতে পরম যত্নে বাঁচা আমার খোলা আকাশ।
আমি রোজ নিয়ম করে তোমাকে ছুঁতে চাই
আরো কাছে যাই চলন্তিকা ,মিশে যাওয়ার আশায়।
কখন যেন খুব একান্তে আমি,তুমি  হয়ে যাই
হয়ে যাই আমরা অর্ধনারীশ্বর।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...