Wednesday, April 3, 2019

হারিয়ে পাওয়া


হারিয়ে পাওয়া
.......... ঋষি
================================================
ভেবেছিলাম আমার মৃত্যু কাল্পনিক হবে
কিন্তু জীবিত মৃত্যু।
চলন্তিকার বারান্দা দিয়ে দেখা সেই শুকনো গাছটা যেটা একলা।
চলন্তিকা মৃত্যু কাকে বলে ?
তুই হাসিস প্রতিবার বলিস ওরে পাগল
মৃত্যু সে তো মানুষের মনের আর বাকিটা শুধু বেঁচে থাকা।
.
আমি এমনভাবে তাকাই তোর দিকে
যেন তোর চোখ আমার কাছে মৃত্যু সমান।
এ জীবন তোর চোখের মাঝদরিয়ায় ঘুমিয়ে থাকা মাছ
যার  বুক চিরলে সাদাকালো টিভির পর্দায় শুধু অসংখ্য মুখোশ ।
চলন্তিকা মুখোশ কাকে বলে ?
তাই হাসিস আর বলিস মনের উপর নোংরা পর্দাটাই তো মুখোশ।
আমি তোর দিকে তাকাই আর অবাক হই
যেন প্রাচীন মৃতের বুকে লুকোনো আকর।
স্বাভাবিক স্বপ্ন থেকে হঠাৎ যদি মানুষের ঘুম ভাঙে
একটা  ভয় আর ডিপ্রেসন চেপে ধরে ,
কিছুটা হারাবার শোক ,কিংবা হারিয়ে পাওয়ার।
.
ভেবেছিলাম আমার মৃত্যু রূপকথা  হবে
সেটা শুধু তোর সাথে।
কিন্তু এই যে অস্থিরতা এ যে মৃত্যু সমান চলন্তিকা
তুই হাসছিস।
যোনির বদলে খুলে দিচ্ছিস সংবিধান আর তার হাজারো ধারা
কিন্তু চলন্তিকা এই মৃত্যুতে আমার শোক নেই।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...