Monday, November 15, 2021

সমস্ত হিসাবের শেষে



 সমস্ত হিসাবের শেষে

... ঋষি 


একদিন সমুদ্রের জলে দাঁড়িয়েছি 

যতবার পায়ের পাতা ছুঁয়েছে  জল ,ততবার তুমি এসোছো ,

একদিন একটা শূন্য কাগজ উড়িয়ে দিয়েছি এই শহরের মাথায় 

দিনের শেষে সাদা পাতায় ভরে উঠেছে তোমার নাম 

একদিন সকাল সন্ধ্যে চেষ্টা করেছি তোমায় মনে না পড়ে 

বৃথা চেষ্টা ,প্রতিবারেই তুমি এসে কথা বলেছো আমার কানে কানে। 

.

এই যে একদিন,একদিন করে এতগুলো দিন 

হিসেবে করলে হাজারো মুহূর্ত ,হাজারো সেকেন্ড ,হাজারো ঘড়ির কাঁটা 

আমি শুধু তোমাকে খুঁজেছি 

খুঁজেছি নিঃস্বতা ,

আসলে আমার জমারখাতায় জমে আছে ঋণ 

হিসেবে নিকেশ ব্যালেন্সশিট পরে তুমি ছাড়া কিছুই ছিল না কোনোদিন। 

.

যতবার আমি লিখি 

প্রতিবারেই তুমি বন্যা হরিণীর মতো ছুটতে থাকো আমার সারা হৃদয়ে ,

যতবারই কলম ধরি 

আমার বুকের ভিতর প্রতিটি রক্তকণা যেন তুমি হয়ে যাও। 

আসলে কি জানো তোমাকে নিয়ে লিখতে চাওয়াটা 

একটা বোকামি 

একদিন ,একদিন এই যে কাটতে থাকা দিন 

সেখানে তোমাকে দূরে রাখাটা আমার স্পর্ধা 

আমি লিখি কি না লিখি 

তুমি  থাকো প্রতিমুহূর্তে আমার সাথে 

তাই তো 

শূন্য কাগজ আর আমার কবিতার পাতার কোনো তফাৎ পাই না 

সবটাই যেখানে তুমিময় 

সেখানে সারা পৃথিবীটা আমার কাছে ২২ শে শ্রাবন। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...