Wednesday, November 24, 2021

আমি শক্তি চট্টোপাধ্যায়



 আমি শক্তি চট্টোপাধ্যায় 

/// ঋষি 


আলাদিনে চাঁদ আমি 

হ্যা হ্যা আমি শক্তি চট্টোপাধ্যায় 

There's a fine line between genius and insanity

আমাকে দেখো বুঝবে ,

হ্যা আমি ঈশ্বর ,আমি ভাবনা ,আমি প্রগতি 

আমি বারোয়ানার সংস্কৃতি দিয়ে বাংলা জলে নেশা করি। 

.

আমি হাংরি আন্দোলন 

আমি আগুনের  কলম অবনীর বন্ধু

আমি মানে মীনাক্ষী,আমি মানে তিতি 

আমি মানে যুদ্ধ ,আমি মানে সংসার 

আমি মানে ধ্বংস ,আমি মানে বন্ধু  

হ্যা আমি 

হ্যা হ্যা  আমি শক্তি চট্টোপাধ্যায় 

আমি মানে কবিতা। 

.

 নিরুত্তরের উত্তর 

ভাবনার দাবানল 

হ্যা আমি 

 " মনে মনে বহুদূর চলে গেছি – যেখান থেকে ফিরতে হলে আরো একবার জন্মাতে হয়

জন্মেই হাঁটতে হয়

হাঁটতে-হাঁটতে হাঁটতে-হাঁটতে "

.

হ্যা আমি ভাবতে পারি ,আমার কলমে বিষ 

আমার কলমে প্রেম ,সময় ,

আমি জানি  "তুমি ধর্মে  আছো জিরাফেও আছো "

আমিই সে যে  তোমার  "সোণার মাছি খুন করেছি "

হ্যা হ্যা আমি "অন্ধকার নক্ষত্রবীথি তুমি অন্ধকার " 

আমার বাড়ি  "পাড়ের কাঁথা মাটির বাড়ি  "

আমি চাই "প্রভু নষ্ট হয়ে যাই " 

তবু "সুখে আছি "

আমি আছি 

হ্যা আমি শক্তি চট্টোপাধ্যায় 

আজ তোমাদের বলতেই হবে আমাকে 

শুভ জন্মদিন।   


.

( আমার প্রিয় কবি শক্তি চট্টোপাধ্যায়ের জন্মদিনে আমার কবিতার শ্রদ্ধার্ঘ্য )


No comments:

Post a Comment

ভালোবাসার দোকান

ভাবছি ভালোবাসা বিক্রি করবো এইবার মাছের বাজারে,বৌবাজারে,বড়বাজারে  ছোট ছোট প্যাকিংবাক্সে আতর মাখিয়ে ঢালাও সেল  এইবার  স্মৃতি রাখা গোডাউনটার থে...