Saturday, November 27, 2021

পাখি


 

পাখি 

... ঋষি 

.

পাখির আকাশের সাথে  আমার ঢের মিল

স্যান্ডপাইপার পাখির মতো আমি চষে বেড়াই পৃথিবী

মিলনইচ্ছুক হৃদয়ের  মতো উড়ে বেড়াই এখানে-ওখানে তোমায়  খুঁজে 

আলাদা শহর তল্লাশি করি সহস্রবর্গমাইল।

.

সঙ্গীহীন একটা  বিকেলের গল্প এটা 

তুমি যাকে অবেলার গল্প বলে তুলে রাখো তোমার আলমারির উপর 

              আমি তাকে তোমার হৃদয়ের মাপ বলি 

আমি বলি বিশ্বাসের হাতে তোমাকে ছোঁয়াটা ঈশ্বর 

বাকিটুকু প্রতিহংসা। 

 .

ভালোবেসে যদি সময় ছুঁয়ে দিতো  

ও ঠোঁটে অযুতনিযুত বছর শুধু শুকিয়ে থাকা মরুভূমি ,

কে দেবে জিভ 

           কে দেবে চাহুনি 

আমাদের স্বতন্ত্র ভাবনায় ভগ্নাংশ সামাজিক একটা নিয়ম 

                 সর্বোপরি আমি অধিকারগ্রস্থ 

           তুমি চিন্তায়। .

.

দিন শেষের দিনলিপি 

                 জানি ,

                   ও তল্লাটে প্রেম শুধু খিদের মতো মাটি আঁকড়ে 

ও তল্লাটে এখন পুরোনো জমি ফিরে পাওয়ার লড়াই,

                    সময়ের হিসেবে, এখনো ঘড়ি শুধু একটা নিয়ম মাত্র 

 জানি ,

        সময়ের শেষে দলছুট ,আকাশছুট পাখির সংখ্যা খুব কম না। 


 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...