Sunday, November 28, 2021

গল্প ভালোবাসার

 গল্প ভালোবাসার 

... ঋষি 


দুরন্ত কবিতার পাশে আমি শুয়ে  আছি 

এই শহর জানে না জাগতে 

আজ বহুযুগ শুধু একা একটা জীবন স্বপ্নের খোঁজে ,

আমার ভিতরে এক ডজন গল্প 

আতশ কাঁচে চোখ রেখে আমার দশ বছরের ছেলে বলে 

রৌদ্র ভিজিয়ে আগুন জ্বলে গো বাবা। 

.

গাছের ভিতর শতাব্দী পার করে জীবন সমুদ্রে একা নৌকা 

সময়ের গা ঘেঁষে ক্রমশ অবলুপ্ত এক একটা দিন 

বাঁচার দিন ,

অপেক্ষার শেষ প্রহরে এই শহর থেকে দূরে একটা সাবওয়ে 

কাগজ ছিঁড়ে কুচিয়ে দেয় শহরের উপর 

যারা বোঝে তারা জানে 

এ হলো ফুরিয়ে যাওয়ার গল্প ,পালকের গল্প 

গল্প ভালোবাসার। 

.

এ শহরে খুঁজি ফিরি কবিতা রোজ 

এ শহরে খুঁজি আমি কবিতার ঠোঁট 

স্পর্শ 

অথচ স্পর্শের পাশে শুয়ে আছে আমার গত জন্মের পাপ 

সেই একটা মুখ 

ভীষণ চেনা 

ভীষণ কাছের ,

ওচোখে পাপ ছিল না কোনোদিনই 

বরং আমি সেই পরাজিত অপেক্ষা যে ঈশ্বরের সেজে 

তাকে দিয়েছি এক মৃত পরিচয়।  


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...