Friday, November 12, 2021

রেসিপি

 


রেসিপি 

... ঋষি 


রাতের  ঘুমের আদরে বন্ধ করেছি নিজেকে 

আমি তোমার হাতের রান্নার স্বাদ পাচ্ছি আমার বুকের কাছে 

রান্নাঘরে হাতা খুন্তি কড়াই নিয়ে গড়ে তুলছি সংসার 

সন্তানের চোখের ভিতরে আত্মারা  

টিনটিন ক্যাপ্টেন স্পার্কের মতো এডভেঞ্চারে মেতে উঠছে 

আসলে আমি একটা রেসিপি খুঁজছি। 

.

আমি  আকাশের গা থেকে নেমে তোমার ঠোঁটের স্বাদে 

সমস্ত কথোপকথনেরা পুরোনো এসময় , চোখে চোখে মেঘের গল্প 

আঙুল ছুঁয়ে গড়িয়ে নামছে স্নেহ ,

পৃথিবীর অসংখ্য অজস্র অগনিত মুহূর্তের থেকে তোমাকে আলাদা করে 

ঠোঁটের গন্ধ, সদ্যস্নাত চুলের গন্ধ ,ভাবনার বাতাস 

আমার কবিতায়  পরিণত তুমি।

.

ভাবনা হয় 

কোনো একদিন লিখতে চাইলেও পারবো না আমি 

আমার অন্ধ শব্দরা সেদিনও তোমায় খুঁজবে আজকের মতো 

সেদিন কি তুমি থাকবে একই রকম  ?

তাই ভাবি 

তোমার রান্নাঘর তোমার স্নানের ঘর তোমার আঙুল ঠোঁট 

সবকিছু  চিবিয়ে তবেই আমি মরবো 

আমার মৃতদেহের উপর ফুটে উঠবে  আলো 

সেই আলোর রেসিপিতে তৈরী হবে সুস্বাদু এক ভাবনা 

তুমিও অমর হবে আমার কবিতায় 

আমার মৃত্যুর পরে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...