Thursday, November 11, 2021

নির্ভরশীলতা



 নির্ভরশীলতা 

... ঋষি 


বাহ্ রে কলকাতা 


একটা সাক্ষীর খবর ছাপছে শহর ,


শহরের দূষণমাত্রা মাপতে সময়ের ধুলোবালির সাথে শরীর বড় দরকারি 


আমি জানি আমার নগ্নতা মিশ্রিত উচ্চারণগুলো এই শহরের কলিজায় ধোঁয়ার বুক 


অথচ আমার বুকে নিকোটিন সভ্যতা ঘুমিয়ে 


সেখানে নারী প্রেমিকার শরীর নয়  শব্দের চাতুরী। 


.


আমি কোলে নিয়ে দাঁড়িয়ে আছি তোমাকে স্মৃতির লাইনে 


কিছু পুরোনো ভক্তদের মুখে এখন ঈশ্বর অপবিত্র 


ভালোবাসা সঙ্গম 


জীবন অক্ষাংশ 


কোলকাতা  একটা শহর যা ব্যস্ততার অন্য নাম 


অথচ আমার মুখে ঈশ্বর ছাড়া ছিল না কিছু ,কোনোদিন। 


.


সমস্ত দুর্বলতা মাথা পেতে নেবো 


চেটে নেবো এই শহরে ধুলোবালি আর তোমার ৩৬ এর স্তন ,


সমস্ত মিথ্যেগুলো দরকারি কবিতায় সত্যির অংশীদার 


আমি ছুঁয়ে দেবো তোমায় 


পরম প্রিয় মৃত্যু। 


জানি এই শহরে শতাব্দী ঘুমিয়ে খুব সাধারণ আছিলায় 


জানি এই শহরে আমার প্রেম শুধু মৃত্যুর ভূমিকায় 


কিন্তু আমি ঈশ্বরের বিছানায় শুয়ে 


সঙ্গমের বদলে মৃত্যু খুঁজি 


লিখে রাখি আগামী 


লিখে রাখি  তোমার রুমালে চিরকাল আমার রক্ত।  

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...