Monday, November 15, 2021

কবি ঈশ্বর

 কবি ঈশ্বর 

... ঋষি 


নষ্ট রূপকথারা চাপা পরে আছে নিয়ন্ত্রণে 

কবিরা সামনে খোলা ডাইরিতে খোপ করে রাখা ভাবনা 

মানুষ ,প্রেম  আর সময় 

উপরোক্ত শব্দের ভাবনাগুলো এদিক ওদিক করে যা থাকে বাকি 

তাতেই কবিতা। 

.

এখন খুব শীত,

তাই হয়তো আমাদের শরীরে প্রাচীন জবরদখল 

বৃদ্ধ রহমান চাচার  প্রিয় ঘোড়াটির ছাইছাই রঙা শরীরে পশমের কম্বল‌

শুধুমাত্র চোখে দেখানো সম্বল

চোখে বা স্পর্শে যা অনুভব করা যায় তাই বাস্তব 

আর তারপরটুকু যন্ত্রনা। 

.

আমি বোদলেয়ার, গোদার্ড, অ্যানা ফ্রাঙ্ক আর আলবেয়ার কাম্যুর সামনে বসি 

আমার যৌবনের,আমার বেঁচে থাকার  একশো আটটা ভুল ,

আমি ভুলে যেতে চাই 

ভুলে যেতে চাই আমার প্রিয় নারী আর চীনের দেওয়াল ,

অথচ কবিতার শব্দরা চিরকাল রহস্যময়ী 

আর কবিতার নারী চিরকাল কেন যে এত সুন্দরী ? 

হয়তো খেয়াল করলে আমার প্রিয় পাঠকেরা বুঝবেন

আমার প্রেমিকারা প্রতিদিন আমার উন্মুক্ত উদাসীন প্রতারক চেহারাটা দেখে 

তন্ন তন্ন করে খুঁজে নিতে চায় আমার স্বেচ্ছা নির্বাসনের ঠিকানা,

তারা হয়তো ভুল বোঝেন 

কবি প্রেমিক 

রডোডেনড্রণ এবং জিনিয়া ফুল, আর লাল রঙের কবির লোভ 

কিন্তু খোঁজ নিয়ে জানবেন 

কবি ঈশ্বর 

শুধু সময়ের লাল রক্তে কবির আদিম কলম। 



No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...