Sunday, November 21, 2021

তোমার কথা (১)

 


তোমার কথা (১)

.... ঋষি 


তোমার কাছে ফিরে এলাম 

ফিরে আসা দ্বিতীয় ,তৃতীয় ,চতুর্থ পুরুষ আর আমি ইনফিনিটি ,

পুরুষের চাহনি , অনর্গল নস্টালজিক গলি 

আমি ফুটপাথে,

স্মৃতির দেরাজ খুলে পুরোনো সব তুমি 

আমি ভিখিরি চিরকাল। 

.

আমি এক নারীকে দেখেছি আতশকাঁচের জলে 

অলিভ পাতার মতো পুরুষের ভাবনা মন্তাজ ডুবিয়ে  রাখে সে 

আমি বাকরুদ্ধ পুরুষ ও কবি 

চুপ করে বসি মেঘেদের মুখোমুখি ,

আমি তোমার কথা বলি 

তুমি অবিশ্রান্ত বলে যাও তোমার পুরুষ ভাবনাদের। 

.

তুমি চিরকাল  বিচিত্রতায় 

সমস্ত অধিকারের পরে তোমার উপর আমার অমোঘ ভাবনা 

ভাবনার ক্লিভেজ জুড়ে আমার গোপন বিলাসিতা 

তুমি আমার কাছে পাখিদের গান 

তুমি আমার কাছে আগুনের স্পর্ধা 

আর তুমি তো যেন  স্পর্ধার হিসাবে ব্যতিক্রমী আমি 

তোমার কাছে থাকি 

বাঁচি হাসি 

অথচ  

এতটুকু ফাঁকাই যে নেই যে 

তোমার কাছাকাছি। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...