Friday, November 26, 2021

ঠিকানাহীন

 ঠিকানাহীন 

... ঋষি 


ঠিকানাহীনকে উৎসর্গ করলাম এই পৃথিবী 

তোমার ঠিকানায় নিজেকে রেখে দিল গোপন একটা গল্পে ,

সবাই বলে আলপিন ফুটিয়ে জীবন আটকানো যায় না 

অথচ তোমার গল্পে অচিনপুর ছুঁয়ে থাকে। 

.

এখন প্রশ্ন হলো, কেন?

তোমার ঘর কেন  নিশ্চিন্তপুর  নয়

তোমার ঘর নিশ্চিন্ত না হলেও আমার মতো অশান্ত নয় 

আসলে মানুষ একটি বাঁশির জন্য কাটাতে পারে একটা জীবন 

আর বাঁশির শব্দে শুনতে পায় 

বেঁচে থাকা। 

.

ঠিকানাহীনকে উৎসর্গ করলাম আমার এই উপস্থিতি 

এই পৃথিবীর মাধ্যাকর্ষণের বিরুদ্ধে দাঁড়িয়ে আমি 

আর আমার গল্পে 

              আগুনের যন্ত্রনায় চলন্তিকা। 

এখন প্রশ্ন হলো, কেন?

যে কোনও নামেই হোক, স্মৃতিভ্রষ্ট মানুষের অতীতের  চারণভূমি 

ভবিষ্যৎ তৈরী করে 

অথচ আমার ঠিকানায় ভবিষ্যৎ একটা পন্থা। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...