Thursday, November 11, 2021

বেড়াল যখন ডাকছে

 



বেড়াল যখন ডাকছে 

... ঋষি 


নীতা বৌদি বলেছিল 

ওইপাশে ঝোপের পাশে একটা গর্ত 

তারপর শান্তি ,

আমি মৃণালিনীকে তাই শেষবার টেনে নিয়ে গেছিলাম ঝোঁপের ভিতর 

তারপর বুঝেছিলাম নীতাবৌদি আর তার মেয়ের মধ্যে তফাৎ 

শুধু শাড়ি আর ফ্রকের। 

.

মিথ্যা বলিনি 

বুকের দেওয়ালে নারী শরীরে ফ্রোয়েডে ভালো লাগে 

তারপর কেমন একটা মৃত মাছ কড়ার তেলে ,

বিচ্ছিরি স্বাদ ,

মিথ্যা বলছিল নীতা বৌদি 

সব আগুনে বুক পোড়ে। 

.

আমি নাভির নিচে কবিতায় নারী খুঁজতে গিয়ে 

নাড়ি পাই নি 

আমি শরীরে লেখা কবিতায় যৌবনের গান শুনেছি 

কিন্তু সুর আর তাল মেলে নি ,

তাই শরীর শব্দটা    বেড়ালের মুখে শুনতে আমার দারুন লাগে 

কিন্তু তাতে  এক অদ্ভুত জ্বালা ,

জ্বালা শব্দটা ভেঙে দেখেছি 

বুক পুড়ে গেছে 

চাইনি শরীর ,শুধু মন ,শুধু আমার,শুধু মিশে থাকা ,

কোনো ফ্রোয়েডের সূত্র নয় 

অনেকটা ভালো থাকা। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...