Tuesday, November 30, 2021

একমাত্র কারণ আমি



 একমাত্র কারণ আমি 

.. ঋষি 

.

তোমার সমস্ত হাতছানির ভাগিদার আমি 

এই যে  দিন ফুরিয়ে যাওয়ার কাব্যে প্রতিবার তুমি লেগে 

এই যে সকাল থেকে রাত মুহূর্তদের ঘড়ির মুখে তুমি ,

সমস্ত চিত্রপটের

সমস্ত কায়নাত জুড়ে তোমার মনখারাপ 

তার কারণ আমি। 

.

সমস্ত দোষারোপের 

সমস্ত আবিষ্কারের শেষে পরে থাকা ফসিল ,

দিন ফুরিয়ে যায় শহরের সমস্ত ল্যাম্পপোস্টে লম্পট পুরুষের গল্প

প্রতিটা কৃষ্ণচূড়া গাছের নিচে কাকতালীয় ন্যাকান্যাকা প্রেম 

আজকাল যে কোনো নেশায় আমার মন ভরে না 

আমি জানি এর প্রত্যক্ষ ও পরোক্ষ একমাত্র কারণ আমি। 

.

যদি ঈশ্বর কোনোদিন আগুনের ফলকে লেখে প্রহসন 

যদি মানুষ কোনোদিন সত্যির কলমে লেখে প্রতিবাদ 

তবে বোধহয় আর কিছু পাওয়ার থাকে না ,

সমস্ত প্রলোভনের পর এই যে তুমি একলা বসে মনখারাপ 

এই যে তোমার শাড়ির আঁচলে অজস্র সমাজ 

এই যে তোমার প্রতিমুহূর্তে লালিমার আজকাল চোখে বালি 

আমি জানি 

এই সমস্ত অবস্থানের একমাত্র কারণ আমি। 

তবুও চলন্তিকা এই কুয়াশায় 

তবুও সময় এই নিরাশায় 

আমি জানি ,আমি বড় নির্ভরশীল একটা সমাপ্তি 

যার শেষেরটুকুতে আমিও মৃত। 

 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...