Friday, November 12, 2021

কবি ও ঈশ্বর

 


কবি ও ঈশ্বর 

... ঋষি 


সমস্ত গুপ্তহত্যা সেরে আমি তখন ঈশ্বর 


গভীর রাত তখন 


খোলা আকাশের নিচে আমি যখন এই  বিপ্লবের তারাদের খুঁজি  ,


এই পৃথিবীর অন্ধকার আমার দিকে তাকিয়ে থাকে 


ওরা জানে আমি কারো নই 


এমনকি যার জন্য আমার এই রাতজাগা চোখ সেও বোঝে না 


ভালোবাসা অন্ধকার পাখি। 


.


সমস্ত ইচ্ছা বিপ্লবদের আমি মাটিতে রোপন করি 


আগামী কোনো দিন এক গাছের জন্ম পাবো বলে ,


আসলে ঈশ্বর হয়ে বুঝেছি 


মানুষ শব্দটার কষ্ট ,


আর কষ্টের বিছানায় আমার শব্দরা অদ্ভুত এক আলো 


যারা বলে দেয় তুমি কবি। 


.


আমি জানি অন্ধকার গায়ে মেখে, ছায়ারা অদৃশ্য 


নাটকেরা দৃশ্য ছেড়ে চলে যায় কুশীলব 


ঈশ্বর কখনো  দর্শকের তোয়াক্কা করে না


আমার হত্যারা  আমার আগামীর বার্দ্ধক্যকে একলা করে। 


আমার আস্তিন থেকে ঝাঁকে ঝাঁকে বেরিয়ে আসে জোনাকিরা 


যারা বিপ্লবের মানে খুঁজতে 


খুঁজে পায় ঈশ্বর ,


তারা বোঝে না ঈশ্বর নামে একজন 


আজ বহুযুগ আলোর খোঁজে কবি হয়ে বাঁচছে। 


 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...