Saturday, November 20, 2021

এ একটা বোকামি

 


এ একটা বোকামি 

... ঋষি 


আমি যখন আমার দুঃখগুলো তোমাকে বলতে চেয়েছি 

তুমি চুপ থেকে গেছো ,

যখন খুব গভীরে প্রশ্ন করেছি ভালোবাসিস তো আমায় ?

তুমি ফ্যাল ফ্যাল করে চেয়ে থেকেছো 

আমি যখন গভীর হৃদয়ে অন্ধকারে তলিয়ে যেতে চেয়েছি 

তুমি বলেছো পাগল আমি। 

.

যেদিন ফুটপাতে এককাপ চায়ে আমি রৌদ্র খুঁজেছি 

কিংবা যেদিন আদরের মুহূর্তে তোমার বুকে মুখ রেখেছি 

তুমি স্থির থাকো নি 

তবে আবিষ্কারে আমাকে  পাও নি ,

কোনো গভীর কবিতার পাতায় লিখে দিয়েছো 

এ একটা বোকামি। 

.

মানুষগুলো হারাতে হারাতে যখন নিজেকে খুঁজে পায় 

মানুষগুলো একলা থাকতে থাকতে যখন নিজেকে ভয় পায় 

তখন জীবনের পাতায় খুব প্রিয় মুহূর্ত 

তখন সময়ের কাছে গভীর প্রিয় মুখ 

নিজের কাছে প্রশ্নের মতো। 

আমি যখন প্রশ্নের থাবায় মৃত্যুর মুখোমুখি

আমি যখন সময়ের কবিতায় অবিচল তোমার মতো বাঁচি 

তখন তুমি আগুনপাখি 

ছুটে আসো আমার বুকে 

আমার কপালে ,ঠোঁটে আদর করে বলো 

লক্ষীটি আমিও যে বাঁচতে চাই।  


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...