Wednesday, November 10, 2021

বাঁচা

 বাঁচা 

... ঋষি 

তোমাকে না বলাগুলো আমার গভীরে বলা 

তোমাকে না পাওয়াগুলো আমার গভীরে পাওয়া 

অভিমান শব্দের ভীত জেরুজালেমের মতো গভীর 

কষ্ট শব্দের ভীত মাটির মতো সরল। 

.

জীবনের  অজস্র নাকে নিয়ে তোমার কাছে যাওয়া 

জীবনের অজস্র নাকে নিয়ে তোমার সাথে বাঁচা 

জীবন শব্দের বাহান্ন এপিসোডের শেষে 

কোনো এক মুহূর্তে আমার বাঁচাগুলো হঠাৎ সমস্ত নিষেধ ফুঁড়ে 

 ব্যস্ত সময়ের হিসেবে ছুঁয়ে 

ভালোবাসি পুড়ে সিক্ত এক অবশিষ্ট বৃদ্ধের ভূমিকায়। 

.

তোমাকে না বলাগুলো আমার গভীরে বলা 

তোমাকে না পাওয়াগুলো আমার গভীরে পাওয়া 

তবু এক অবুঝ বিকেল 

বুকের ভিতর বৃষ্টি জমাট  

অজস্র সব দাঁড়ি কমা  ,অজস্র সব ভুল উচ্চারণ 

তোমায় ঘিরে একলা শহর 

মুগ্ধতা আর উপাসনা। 

.

তবুও এই আঙ্গুল ছুঁয়ে তুমি আসো 

তবুও এই চোয়াল  বেয়ে একলা তুমি ভাসো 

যখন দূরে, উঠোন খুঁড়ে আমার অতীত বর্তমানে

তোমার জন্য উধাও হাওয়া

তোমার জন্য উধাও শহর 

তোমার জন্য এই কলকাতা 

আমার কবিতা বাঁচার বহর। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...