Wednesday, November 3, 2021

ঐশীর উদ্দেশ্যে এক বেজাত কলম



ঐশীর উদ্দেশ্যে এক বেজাত কলম 

... ঋষি 


অনিবার্য শব্দ বসত আমি প্রেমিক ও কবি 

কিন্তু ঈশ্বর হওয়ার যোগ্যতা আমার নেই ,

আমি বেজাত ,আমি অশ্লীল 

আমার উরুর ফাঁকে প্রতিমুহূর্তে জন্ম নেয় অজস্র বেজন্মা 

আমার কলমের কালিতে নাভিশ্বাস ওঠে জন্মের 

তবু আমি লিখি 

কারণ লেখার জন্য আমার যন্ত্রনা ছাড়া কিছু লাগে না। 

.

এই মানুষ জন্ম 

শুধু চলন্তিকায় ভর করে আগুন জ্বালা বুকে ,

তুই বুঝিস 

প্রতিটা সমুদ্রের পরে যদি কিছু থাকে ,আরও গভীর 

সে নারী 

অথচ কি জানিস আমার কোনো নারী নেই ,শুধু শরীর 

শুধু শব্দ ,শুধু সভ্যতা আর আমার মৃত যোগ্যতা। 

.

জানি এ কবিতা রেনেসাঁস আনবে না 

কোনো একলা দিনে আমার মৃত্যুর পরে জন্ম দেবে বারুদ 

গর্জে উঠবে সভ্যতার সেই উলঙ্গ বালক 

বলবে এই পৃথিবী আমার না ,এই জন্ম আমার না 

সেদিন গর্জাবে বুকের ভিতর শুয়ে থাকা চলন্তিকা 

কোনো সেলফিতে না 

কোনো অনিবার্য পরিচয়ে না 

শুধু আমার মতো বেজাত জন্ম দিতে দিতে বলবে বেশ করেছি

পুরুষ না প্রেমিকা চাই 

সংসার না মুক্তি চাই 

সিঁদুর না ,শুধু তোমাকে চাই।  

 .

জানি সেদিন তুই হাসবি ঐশী 

বলবি তোর প্রতিটা জন্ম বেজাত হোক 

তোর প্রতিটা মৃত্যু মানুষের হোক ,শান্তির হোক 

শরীর কিংবা সঙ্গমে না ,

শুধু বুকের খাঁজে মানুষটা না থাকার যন্ত্রণার হোক। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...