Monday, November 8, 2021

তুমি চলন্তিকা

 


তুমি চলন্তিকা 

... ঋষি 


সঞ্জয়কে আমি চিনতে চাইনি 

জানতে চাইনি তোমার ছেঁড়া  সুতোর গাঁট 

শুধু বাঁচতে চেয়েছি 

হাসতে চেয়েছি 

এক বুক কবিতা নিয়ে লিখে ফেলতে চেয়েছি শহর 

শুধু দারিদ্রতায় জীবন কাটে না যে। 

.

তুমি বলবে কোন সঞ্জয় ?

আমি বলবো যার পারদর্শিতায় তুমি দ্রৌপদী, 

আমি ভিন্ন গ্রহের অর্জুন 

ভাগের দুনিয়ায় তুমি দাঁড়িয়ে ঘড়ির কাঁটা 

আমি কুরুক্ষেত্রের অর্জুন 

শুধু কলমে পরিদর্শী আর সম্পর্কগুলো কৌরব। 

.

আগুন খুঁজতে চেয়েছি 

তোমার প্রথম চুমু ,গঙ্গার গায়ে ঝুঁকে থাকা সূর্য 

জানি মিথ্যা নয় ,

মিথ্যে নয় তোমার থমকানো সকালে হঠাৎ পরিচয়বদল 

হঠাৎ পুরুষ 

প্রথম 

দ্বিতীয় 

তৃতীয় 

শুধু ভেলকি ,শুধু বুকের স্পর্শে ছুঁয়ে থাকা কষ্টের দাগ। 

আমি জানি আমি প্রথম হতে পারি নি 

তবুও আমি অর্জুন 

আমার কলমের নিবে 

তুমি দ্রৌপদী নও ,তুমি নারী নও ,তুমি চলন্তিকা। 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...