Thursday, October 22, 2020

প্রেম শব্দটা

 


আমি প্রেমের কথা বলতে পারি না 

বলতে পারি না প্রজাপতির ডানা না থাকলে আকাশ ! 

শহরের ট্রেন কখনো প্রেম বোঝে নি সে কথা

বোঝে নি বাউলের গানে মানুষের প্রেমের দুঃখ ,

প্রেম হলো কুয়াশার পাহাড়ি ট্রেন 

কিংবা সবুজ পাতায় এক  ফোঁটা শিশির 

কিংবা প্রকৃতির পুজো। 

.

আমার কাছে পৃথিবীর সবচেয়ে প্রিয় অধ্যায় চুমু 

চুমু আর অধিকার ,

বাসি চুমুতে না আমার অধিকার ছিল না কোনোদিন,

সময়কে দুর্দান্ত ভাবে ছিঁড়ে ফেললে 

যে নারী থুথু ছিটিয়ে দাঁড়িয়ে থাকে শহরের মধ্যে বিন্দুতে 

তাকে কেন্দ্র করে চুমু আসে নি কোনোদিন ,

আসলে প্রেম শব্দ লুকিয়ে শারীরিক। 

.

এক সময় আমি প্রেমের কথা বলতে পারি না 

সময়ের ভাতে টগবগ করছে মানুষের খিদে 

বাবা বলতো প্রেম ছড়ালে ভাতের অভাব। 

প্রেম শব্দটা কি যৌনতার সাময়িকী ?

ঘর শব্দটা শরীর হয়ে যায় 

ঘর আর যৌনতা আমাকে সেদ্ধ করে 

অথচ দিনের শেষ ভাতের গন্ধে প্রেম জন্মায় গরিবের ঘরে। 

.

মানুষ চিৎকার করে কে কার জমিতে  বাস করে কেউ জানতে চায় না  

এমনি কাটছে দিনের পর দিন পরের জমিতে অধিকার। 

শব্দরা প্রেম ছিঁড়ে বেরিয়ে আসছে বিস্ফোরণে 

ঋষি নিশ্চল তাকিয়ে আছে শব্দহীন 

এই ভাবে বাঁচলে জীবন শুধু কুয়াশার আড়ালে নির্বাসনে 

কান পেতে শোনা পাহাড়ি শব্দে নিস্তন্ধ আনাগোনা 

প্রেম শব্দটা অনবদ্যে  তবে একলা বড়। 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...