Wednesday, October 21, 2020

কি ঘর বানাইমু আমি শূণ্যেরও মাঝার

কি ঘর বানাইমু আমি শূণ্যেরও মাঝার
... ঋষি 
.
লোকে বলে বলেরে
ঘর-বাড়ি ভালা নাই আমার
কি ঘর বানাইমু আমি শূণ্যেরও মাঝার।।
.
হাজারো নক্ষত্রের  মাঝে একটা বুক আমার ছিল 
ভালো কি খারাপ, আলো কি অন্ধকার 
কাছে কি দুরে,কি এসে যায়? 
শুধু ঠোঁট ফুলিয়ে পাহাড়ি রেলগাড়ি কুয়াশায় হারিয়ে যায়। 
হারিয়ে যাওয়া মানে তো ফুরিয়ে যাওয়া না
বরং এক আভাস  ফিরে আসা সভ্যতার বুকে আগুন আবিষ্কার । 
.
হাজারো নক্ষত্রের বুকে আমার একটা বুক ছিল 
আজ সেখানে শুধু তারাখসা, 
মাটির পৃথিবীতে  বুক ছিঁড়ে দাঁড়িয়ে আছে একলা গাছ
একলা থাকার একটা অন্ধকার থাকে,
থাকে শরতের মেঘে কোন অন্ধকার আকাশে
খসে পরা সুখ 
অন্ধকার শব্দরা। 
.
আমার কয়েক শতাব্দীর প্রেম 
কুয়াশার সাম্রাজ্যে দূর থেকে সরতে থাকা অনবরত শব্দসুখ,
মাঝে মাঝে আকাশের বুকে পা দিয়ে দাঁড়াই
নিজের সুবিধামত নক্ষত্রদের জায়গাবদল করি 
কি এসে যায় কিছু তারা খসায়
সময় কি বদলায় 
নাকি বদলানো যায়। 
আমি কান পেতে শুনি... 
হয়তো শ্রবন সুখ
.
লোকে বলে বলেরে
ঘর-বাড়ি ভালা নাই আমার
কি ঘর বানাইমু আমি শূণ্যেরও মাঝার।।






No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...