Thursday, October 22, 2020

ত্রিশূলের তিন মুখ

 


ত্রিশূলের তিন মুখ 

... ঋষি 

.

আহত আমি 

ত্রিশূলের তিন ডগা আমার বুকে তমঃ, রজঃ ও সত্ত্ব । 

প্রশস্তিতে লেখা পৌরাণিক সত্ব 

জীবন আর জীবিকার মধ্যে বাস করা মানুষ 

ঈশ্বর জাত হলেও 

যক্ষ কন্যা অদিতির সন্তান অসুরদের   সহযোগ থেকেই যায়

সময়ের জীবিকায়।  

.

আহত আমি 

আমার শহরে ঝুলতে থাকা সিলেবাসে শুধু আজ হিসাবের ভীত ,

কোলেস্টলে ভেজা মানুষ 

শুধু অদ্ভুত আঁধারে দাঁড়িয়ে খুঁজে ফেরে আলো ,

অথচ মনের কোনে  অসুর 

স্বত্বায় অসুর। 

.

আহত আমি 

অবাক আমি ,মানুষের ম্যানিকুইন থেকে খুলে নেওয়া ঈশ্বরের স্তন

মানুষের শৈশবে দেখতে চাওয়া ঐশ্বরিক যোনি যত্নে। 

কি খুলছে ,কেন খুলছে  ?

অন্ধকার থেকে শতহস্ত দূর কিছু প্রহেলিকা 

মানুষকে বোকা করছে রোজকার পথ চলায়

শিক্ষা থেকে শিক্ষিতের দূরত্ব 

মানুষের দুর্বলতায় সব মিশে লোভ হয়ে গেছে । 

 .

আহত আমি

মানুষের অন্ধকারে সুখ 

ফুটপাথে চান করা সেই অজানা শৈশব জুলু জুলু চোখে দেখা 

মাংসের পৃথিবী ,

সময়ের অভিসারে উঠে আসা আগামী দেখে 

নিজেদের মৃত সন্তানের মুখ.

অদ্ভুত প্রহেলিকা 

বদলানো শহরে ঝলমলে চেহারায় মানুষগুলো সব অসুরের মতো 

শুধু অন্ধকারে রপ্ত ,

অথচ মহাদেবের ত্রিশূলের তিন মুখ চিরকাল অন্য কথা  বলে

তমঃ, রজঃ ও সত্ত্ব  ।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...