Tuesday, October 6, 2020

বৃষ্টির জল

 
বৃষ্টির জল 
... ঋষি 
মাঝে মাঝে হঠাৎ আমার বৃষ্টি হতে ইচ্ছে করে
ইচ্ছে করে নাগরিক শহরের ধুলোর আস্তরন ধুয়ে দিয়ে 
সারা শহর জুড়ে সত্যি লিখি।  
ইচ্ছে করে সারা শহর জুড়ে দাপিয়ে বেড়ায় 
সাথে ছাতা না থাকুক 
পায়ে জুতো না থাকুক 
থাকুক সত্যিগুলো চোখের সামনে যেগুলো বড় কামড়ায়। 
.
মাঝে মাঝে হঠাৎ বৃষ্টি হতে ইচ্ছে করে
ইচ্ছে করে রং দিয়ে সাজানো মানুষের মুখোসগুলো জলে ধুয়ে
সত্যির মুখ দেখতে। 
ইচ্ছে করে সারা শহরে প্লাস্টিক স্মাইলের আড়ালের যন্ত্রনাগুলো
সাদা পাতায় লিখতে,
কোনো রং নয় 
কোনো অজুহাত নয়
বৃষ্টিতে ভেজা সবুজ পাতার মত সরল 
শেওলা ঢাকা পুকুরের মত সহজ 
যাতে মাটির বৃষ্টি ভেজা গন্ধ সহজ সরল। 
মাঝে মাঝে হঠাৎ আমার বৃষ্টি হতে ইচ্ছে করে
ইচ্ছে করে কান পেতে শুনতে শহরের ফুটপাতে বৃষ্টির শব্দ, 
তোমার পায়ের শব্দ। 
বৃষ্টি ভেজা শহরের বাস স্ট্যান্ডে তুমি যেন একলা দাঁড়িয়ে 
কিংবা শহরের কোনো একলা গলিতে তুমি রিক্সা থেকে নামলে
রাস্তার জমা জল তোমার গোড়ালি ভিজে
তুমি নাক ক্যোঁচকালে 
তারপর বৃষ্টিতে ভিজে এগিয়ে দিলে আমায়। 
.
মাঝে মাঝে হঠাৎ আমার বৃষ্টি হতে ইচ্ছে করে 
ভিজে একসার, যেমন শালিখ
গাড়ির উইন্ডস্ক্রীনে জল, 
সারা শহর 
ভিজে চলা অবিরত টাপুর, টুপুর। 
ঠিক তখন আমার তোমায় মনে পড়ে
বৃষ্টিতে ভিজে কোন একলা দুপুরের একলা শহর
আমার কবিতায় গড়িয়ে নামা বৃষ্টির জল। 



No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...