Wednesday, October 28, 2020

পারমানবিকতা

 পারমানবিকতা 

... ঋষি 


পুরুষ খুলছে 

সময় খুলছে 

সমাজ খুলছে 

খুলছে দুর্যোধন হস্তিনাপুর সভায় 

খুলছে মানুষের বয়ামে মৃত সম্পর্কের নামে রসিকতা 

আর আমি  খুলছি তোমায়। 

.

আমার বাম হাতে তোমার মেরুদণ্ড 

আর ডানহাতে তোমার ১৮০ কেজি ওজনের স্তনজ  বোমা 

বোমা পড়ছে হিরোশিমায় 

ধ্বংস হচ্ছি আমি ,,,,,,, রোজ ,

একটু একটু করে তলিয়ে যাচ্ছি তোমাকে বলতে না পারায় 

মৃত ক্যানভাসে তাই আমার লালরক্ত আজকাল বিষাক্ত রূপ নেয়। 

.

রূপ আর রূপকের মাঝে তফাৎ 

সোনার রাংতায় মোড়া মায়াবী শহরের মাঝখানে কিছুটা মিথ্যে লোকানো ,

আমি বুঝি সব 

আমি জানি সব 

যন্ত্রনা শব্দদের পরিপূরক নয় 

কবিতা মানুষের গভীরে শুয়ে থাকা একটা সম্পর্কের নাম ,

অবাক হচ্ছো চলন্তিকা 

আজকাল আমি একটু বেশি সত্যি বলছি 

সত্যি বলছি গিলোটিনে দাঁড়ানো ষড়যন্ত্রের ভূমিকায়। 

আমি জানি সব 

আপনারা জানেন কি ?

পুরুষ খুললেই কোনো কুকুরের জন্মায় না 

সময় খুললেই যেমন সত্যি 

আর সমাজের খুললে সত্যি রক্তাক্ত মনে হয় নিজেকে ,

কিন্তু তোমাকে খুললে 

আমি সম্রাট হয়ে যায় কোনো ইতিহাসের পাতায় দাঁড়িয়ে 

ইচ্ছে করে সময়ের পারমানবিকতা বন্ধ করে 

তোমাকে সত্যি জড়িয়ে ধরি। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...