Tuesday, October 6, 2020

আরেকটা দিন




আরেকটা দিন 
... ঋষি
অনেকদিন চিৎকার করতে ভুলে গেছি
অনেকদিন লিখতে ভুলে গেছি ভালোবাসি শব্দটা, 
অদ্ভুত যন্ত্রনা
ভালোবাসি শব্দটা কেন যে অসহায় এত? 
জীবনের পর্যায় লবনের দ্রাঘীমাংসে অনবদ্য মনখারাপী মেঘ 
মনখারাপ আমার শহরের লুকোনো গোপনতায়। 
.
ক্রিয়া বিক্রিয়ার তফাৎএ
হারিয়ে যাওয়া ডাকবাক্স আমার শহরের রাস্তায়, 
হাতে লেখা চিঠিদেরও তো মনখারাপ হয়। 
মনখারাপ ডাকপিওনের বার্তা হারানো শৈশব বলে প্রান্তিক গ্রাম
ছিটকিনি দিয়ে আটকানো মনের জানলা
আকাশেরও তো মনখারাপ হয়। 
.
অনেকদিব চিৎকার করতে ভুলে গেছি
অনেকদিন লিখতে ভুলে গেছি ভালোবাসি শব্দটা,
মাঝে মাঝে মনে ভালোবাসা ছাড়া সত্যি কিছু হয়? 
সত্যি কিছু হয় কারণ ছাড়া? 
.
তোমার শহরে নিয়ম বাঁধা চানাচুরের ডাব্বা,মুড়ির কৌটো
আমার শহরে ফুটপাথে থাকা খালি কৌটো
আর কারণ, 
তোমার শহরে একলা মেয়ে বৃষ্টি ভেজা বিকেল বেলা
আমার শহর বৃষ্টি ভেজা দাঁতে দাঁতে বিলাসভুষন
আর কারণ,
তোমার শহতে অনবদ্য আবৃত্তি, দারুন কবিতা
আমার শহরে সন্ধ্যা আরতি ফুরিয়ে যাওয়া দিন
আর কারণ 
আরেকটা দিন। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...