Sunday, October 4, 2020

মানুষ অবতার


মানুষ অবতার 
...ঋষি 

আমি কিছু বলি নি 
আমার বা আমাদের  কিছুই বলার ছিল না কোনদিন, 
সিঁড়ি বেয়ে উঠে যাওয়া ঈশ্বর
এই রাষ্ট্র কিংবা রাষ্ট্রপরিষদ, উপর তলা,নীচ তলা,
শুধু জানতে ইচ্ছে হয়েছে সেই শৈশব থেকে আমরা কোন তলা? 
.
আজ কিছুদিন হলো স্পষ্ট দেখছি  ঘোমটা সরিয়ে ঈশ্বর 
সময়কে, মানে আমাকে,মানে তোমাকে 
 ক্যাচকলা দেখিয়ে বলছে ওপরের বারান্দা থেকে
কলতলা না হলে গাছতলা তো বটেই। 
আসলে বক্তব্যে ক্রুটি নেই 
আমরা তো থাকি গাছের তলায় আর থাকি চোখে জলে
মানে কলতলায় 
পা পিছলে পড়ি প্রতিদিনকার রাষ্ট্রনীতিতে 
আবার উঠে দাঁড়াই, কারন আমরা লাথ খেতে অভ্যস্ত। 
.
আমি কিছু বলিনি
আমরা মানে আমি, তুমি,আপনারা যাদের আকাশের তলায় ঘর
আমরা কিছু বলিনি? 
আমরা রাতে তারার দিকে তাকিয়ে ভবেছি
যাক আজকের দিনটা কেটে গেলো, 
অথচ প্রতিদিন বাড়তে থাকা দ্রব্যমুল্য, পেট্রোলিয়াম, রাজার ভাষন
প্রতিদিন ধর্ষন, বোমা বাজি, চুরি, ডাকাতি, চোখ রাঙানি 
আমরা মেনে নিচ্ছি,
কাটতে থাকছি রোজ জীবন থেকে নিত্য প্রয়োজনীয়তা 
অথচ কাটতে পারছি না সত্যিগুলো, 
বুকের ভিতর রোজ রক্তক্ষরনে ধ্বংস করছি নিজেকে 
দাঁতে ঠোঁট চেপে রক্তাক্ত আমরা 
অথচ ভাঙতে পারছি না মিথ্যাগুলো,
শুধু ধিকি ধিকি আগুন বুকে আমরা কিছু বলতে পারছি না। 
.
আমি কিছু বলি নি
তবে আমি বলতে চেয়েছি আয়সা দিন নেহি রেহেগা
তবে আমার সাথে তুমি বা আপনারাও বলতে চেয়েছেন জানি
মশাই মানে ঈশ্বর আপনাকে,
এখনও সময় আছে 
কারণ সভ্যতার ইতিহাস সাক্ষী 
রাষ্টের ভীত দাঁড়িয়ে থাকে আমাদের মত মানুষের উপর 
আর আমরা যদি একবার  ধবংসের পুজারী হই
তবে আপনি ঈশ্বর দাঁড়াবেন কোথায়? 
ভেবে দেখবেন এই যুগে কলি অবতার না সাধারন মানুষ হয়ে যায়। 
  




 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...