Friday, October 23, 2020

অসময়ের জন্মদিন

 


অসময়ের জন্মদিন 

... ঋষি 

.

ক্যালেন্ডার থেকে বৃষ্টি নেমে এলে 

মেয়েটা আসে ,এসে বলে আজ তোর জন্মদিন ,

মোটামুটি একইরকম এই অসময়ের বৃষ্টিতে ভিজতে থাকা ,

বয়স বাড়া 

ভালো লাগা 

বেঁচে থাকা কাশ ফুলের মাঝে প্রিয় মুখ 

মা আমার জন্মদিন আজ। 

.

বহুদিন জানলার ওপারে হাত বাড়িয়ে দাঁড়িয়ে আছে সেই মেয়েটা 

যার সাথে আজকাল কথা হয় না ,হয় না দেখা 

ল্যাপটপের পুঞ্জ পুঞ্জ মেঘ হঠাৎ বেখেয়ালে খুশিতে মেতে ওঠে 

মেয়েটা বলে 

আজ তোর জন্মদিন দেখ ঠিক রাত বারোটা 

ভালো থাকিস। 

.

সময়ের বৃষ্টি অসময়কে ভিজিয়ে যায় আনমনে 

কান পেতে শুনি আমি ঝর্ণার শব্দ ,বয়স বাড়ার শব্দ ,পায়ের শব্দ 

আর শব্দ সাদা পাতায় 

বৃষ্টির মতো ভিজিয়ে যায় প্রতিবার আজ আমার জন্মদিন। 

আজ হঠাৎ মোবাইলে সেলফিতে 

ঝলমলে মুখ 

উৎসবমুখর ঘুম ভাঙা শহরে উঁকি মারে আমার আজন্মের শোভা যাত্রা ,

আমার সাথে বছরের ছেলে গলা জড়িয়ে বলে 

বাবা আজ তোমার জন্মদিন 

অনেক গিফট পাবো বলো। 

আমি হাসি 

জড়িয়ে ধরি ছেলে বলি বড়োদের  জন্মদিন হয় না বাবা

শুধু অভিজ্ঞতার জন্ম বাড়ে। 

.

হঠাৎ স্বপ্নে হুড়মুড় করে ভেঙে পরে আকাশ 

বৃষ্টি ফোঁটায় হাজারো মুখ ,হাজার বন্ধু ,হাজারো শুভেচ্ছা গাঁথা 

ফিরে আসা শৈশব ,মায়ের ঝিনুক বাটি 

আমি হেসে ফেলি আনমনে 

চলন্তিকা মাথার চুল ঘেঁটে বলে শুনছেন মশাই 

পুজো গন্ডার দিনে আমি তোকে চাই 

আপাতত ছুটি কবির।  

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...