Sunday, October 25, 2020

লিপস্টিক

লিপস্টিক 
.. ঋষি 
.
হৃদয়ের ওইপাশে মরুঝড় 
এইপাশে শুয়ে আছে সিগারেট ভর্তি ছাইদানি, 
অথচ তোমার থ্যাবড়ানো কাজলে সমাজ সমাজ গন্ধ।
আমার বুকের নিকোটিন 
সিঁড়িতে হয়ে যাওয়া ফটোফ্রেমে তোমার লিপস্টিকের দাগ 
আমার হৃতপিন্ডে কালো ছোপ ফেলে। 
.
এর পরও বলবে কবিতা
সত্যি বলে না?
পাঁজরের বাতিস্তম্ভে অন্ধকার রাত্রে দাঁড়িয়ে আমি একা
কেমন তুমি, তুমি গন্ধ,
নিরিবিলি চোখে ভিজে যাওয়া তোমার চোখের কাজল 
তবু কেমন একলা থেকে যায়? 
.
সব শুরু গল্প হয়ে যায় 
বাড়ন্ত ধ্বংসের দিনে আচমকা ভেসে ওঠে ভিসা, ওথেলোর গল্প,
আর পালিয়ে একা
 চালচিত্রের দুঃখের পাঁজরে লেখা বিসর্জনের গল্প। 
মার্জনীয় আমি ভারতীয় 
চোখে নীল রোগ উৎসবের মরশুমে হঠাৎ ছুঁয়ে থাকা বিষন্নতা নিয়ে
তোমার বাড়ির দরজায় আমি দাঁড়িয়ে আজ সারারাত
শুধু তোমায় লিখবো বলে। 
লিখবো কালো শাড়ি, লাল ব্লাউজ পড়া মেয়েটা সামাজিক রাস্তায়
হাত ধরে হাঁটছে আমার গভীরে, 
অথচ আমার পাশে শুয়ে আছে সিগারেট ভর্তি ছাইদানি
আর সবচেয়ে মিথ্যে কথাটা
তোমার ঠোঁয়ের লিপস্টিকে সত্যি একটা সমাজ আছে। 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...