Tuesday, October 6, 2020

তোমাদের পুজো আমার কি

তোমাদের পুজো আমার কি 
... ঋষি 
আমার মনে হয় শেষের কবিতা লেখা হবে না
লুডোর এক ছক্কা পুটের মতো আমার ঘুটিগুলো আমার ঘরে
আর পাশের ঘরে 
ক্রমাগত শুনতে পাচ্ছি সাংসারিক শব্দ,
তোর রান্নার কড়াইতে ধিমি তাপে সেদ্ধ হচ্ছে আমার মাথার ঘিলু
যা পরিবেশনের জন্য রেডিওতে আমাকে শুনতে হচ্ছে মহালয়া। 
.
শরতের দিন 
ক্রমাগত পুঞ্জীভূত মেঘ আমার শহরের ছাদে আজ অন্য শহর, 
আর তোর সিঁদুর রংএর ছাদের নিচে 
মা দুর্গার মুখ গর্জন তেল মেখে আরো বেশি ঝলমলে।
রৌদ্র আর মেঘে মাঝে তফাৎ ছিল চিরকাল
আজ রাস্তার পাশে ভিখীরি শিশুর মতো নির্বিকার 
তোমাদের পুজো আমার কি? 
.
আমার মনে হয় শেষের কবিতা লেখা হবে না আর 
আর তো কদিন বল 
তারপর ফুরিয়ে যাবে। 
আজ পাড়ায় পাড়ায় প্যান্ডেল, কাপড়, দড়ি, বাঁশ
রাস্তার প্রতি মোড়ে বিজ্ঞাপন 
অমুক পাড়ার সেরা পুজো,তমুক পাড়ায় পৃথিবীর শ্রেষ্ঠ প্রতিভা 
তারপর ফিরে আসা সেই বিষাদ
সেই বিষাদের সুর। 
আজ আমার শহর জুড়ে আগামী কোন দিনের স্বপ্ন রাস্তায় দাঁড়িয়ে
আজ আমার সময় জুড়ে তোর ঠোঁটে  লেগে থাকা আমার মৃত্যুর বাণী
তোর ভবিতব্য, 
সবটুকু ব্যক্তিগত, 
সবটুকু আমরা জানি তবুও দিনযাপন  আশার দিনে। 
সময় আসে, সময় বদলায়
প্রতি বছর আমার শহরে ফুটপাথে মানুষগুলো ভাবে সামনে বছর 
সামনে বছর ঠিক..... 
তারপর  মনে মনে বলে
তোমাদের পুজো আমার কি? 


  
 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...