Sunday, October 25, 2020

বাঁচতে চাই



বাঁচতে চাই 
.. ঋষি
.
এরপরও সিঁড়ি বেয়ে নামতে হবে
বুকের ভিতরে অজস্র ছুরি, কাঁচির নিমন্ত্রনে নিজেকে বলতে হবে
ওমঃ নমঃ শিবায়, 
আমার কোন ধর্ম নেই, নেই বর্ম, নেই ইতিহাস 
শুধু শ্মশানের আগুনে পুড়িয়ে বাঁচা,,, একটাই অভ্যেস 
মেরুদন্ড বেয়ে একটাই ঘুড়ি সারা আকাশে 
বাঁচতে চাই। 
.
বুঝতে পারি না 
আমি বাঁচতে পারি না কেন?  কেন ভালো থাকতে পারি না, 
মহাভারতের কর্ণ সমুদ্র ভিক্ষা করে
চিৎকার করে, 
শুনতে পায় সময়, মহাভারত পড়ে সকলে 
সকালের টেলিভিশন  সেটে, বইয়ের পাতায়  ধর্ম পড়ে
অথচ কর্ণকে বাঁচাতে পারে না কেউ।
একটা অভিসম্পাত 
দুর্ভিক্ষের কাছে ঈশ্বর  জন্ম, ভীষন খিদে
ফুটাপাথে প্রাচিরের মতো দাঁড়িয়ে উস্কোখুস্কো সমাজ 
দেওয়াল ভাঙতে পারে না,
মানতে পারে না  দাঁড়িপাল্লায় ঝোঁকা কম বেশি জীবনের মাপ। 
.
জানি না আমি কেন ভালো থাকতে পারি না
কেন জানি আমার ভালো থাকাগুলো একলা অন্ধকার রাতে 
নিজেকে হাতড়ানোর মত কিছু। 
এর পরও সিঁড়ি  বেয়ে নামতে হবে
সহ্য করতে হবে একুশ শতকের ইউসলেস কিছু প্রশ্ন 
যেখানে প্রতিটা প্রশ্নের বাক্সে লেখা থাকবে
শর্তাবলী প্রযোজ্য। 
সত্যি সত্যি  যদি কোনদিন ছুরি, কাঁচি দিয়ে
 আমার বুকটা চিড়ে প্রশ্ন করা হয় কেমন আছও তুমি? 
শর্ত ছাড়া একটাই উত্তর থাকবে 
বাঁচতে চাই। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...