Tuesday, October 6, 2020

ভালো থাকতে



ভালো থাকতে
...ঋষি
প্রশংসা চাই নি,প্রতিবাদ চেয়েছি 
চলন্তিকা বলে কলম যেদিন রাস্তায় এসে দাঁড়াবে বেশ্যাদের পাশে
সেদিন দিন বদলাবে, 
সাজানো বেশ্যার মাটি ছুঁয়ে দেবী  আরাধনা
রাস্তার কুকুরের ভাদ্রের মতো চোখে লাগে আজকাল
আর বুকে লাগে মানুষের সময়ের দালাল হয়ে যাওয়া। 
.
সুন্দর, অনবদ্য আর দারুন শব্দের মতো কবিতা আমি চাই নি
চেয়েছি কলম বিপ্লবীদের গলায় শ্লোগান দিক, কামানের মতো চিৎকার করুক 
চিৎকার করুক মানুষ জনতা স্টোভের মতো
ধর্ষিত থেঁতলানো শরীরের মতো, 
কবিতা হয়ে যাক মানুষ বলে প্রজাতির বুলেট
আর প্রতিটা বুলেটের  বারুদ প্রজাপতি হয়ে মানুষের বুকে মানুষ জন্ম দিক। 
.
 প্রশংসা চাই নি, চেয়েছি মানুষের সুখ
চেয়েছি অন্ন সেই ক্ষুদার্থ বালকের আগামীর শৈশবের জন্য
চেয়েছি শিক্ষা অন্ধকারে থাকা প্রতিটা অগনতি বস্তিতে প্রগতীর আলোর জন্য
চেয়েছি চিৎকার সত্যি গনতন্ত্রের  জন্য
চেয়েছি মৃত্যু ধর্মের নামে জাতীয়তাবাদের 
চেয়েছি নারী সম্মান, চেয়েছি মানুষের অধিকার 
চেয়েছি সাদা ভাতের গন্ধ আমার সোনার দেশে 
চাই নি অশিক্ষা, চাই নি বর্বরতা, চাই নি পলিটিক্সের নামে দালালের পেট পুজো
চাই নি সাজানো ঝকমকে সভ্যতার আলোতে বোকা মানুষ
চাই নি দেশ ভাগ, চাই নি মন্দির, মসজিদ গীর্জায় সাজানো ঈশ্বর
চাই নি  প্রতিমুহূর্তে ভীত ত্রস্ত আমার মা, বোনদের 
চাই নি চোখ বন্ধ ন্যাংটো সভ্যতা আর বিজ্ঞাপন 

চাই নি আমি কবিতা লিখতে,
বিশ্বাস করো চলন্তিকা আমি চাই নি কবিতা লিখতে 
আমার পোড়া দেশে প্রতিটি ভারতবাসীর মতো আমিও চেয়েছি হাসতে
ভালোবাসতে 
ভালো থাকতে।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...