Friday, October 30, 2020

আমার কোনো দুক্কু নেই

 


আমার কোনো দুক্কু নেই 

... ঋষি 

.

ডরাই না মোটেই এই জীবনটারে 

সুরোজ উঠ্বেক রে ,দিন কাইটবে যেমন কাইটতাছে,

খেয়ে পরে ঠিক কাইটা যাবে বুঝলি ছিমলি । 

শুধু ভয় লাগে যখন আমি ফ্যাক্টরির আগুনের গোলায় লোহা এগিয়ে দি 

যদি আগুন আমাকেও টাইনা লয় ,

ভয় লাগে তোর জন্য ছিমলি। 

.

এই শহরের মানুষগুলা সব যন্তর রে 

তাই তো ভয় রে 

তোকে রোজ রাতে আমি বুকের মাইঝে টেনে লি কেন বল তো 

যদি শহরটা তোকে গিলে লেয় ,

যদি কোনোদিন বাড়ি ফিইরা তোকে না দেখতে  পাই 

ভয় লাগে রে যদি তোকে হারিয়ে ফেলি। 

.

তোকে বলতে নারি রে 

রোজ সুরোজ ওঠে আমি ছুট্টি ওই শহরের ধারে বড়ো ফ্যাক্টরির দিকে 

চিন্তা হয় ,কাম করতে করতে ভাবি 

ছিমলি তুই কি করছিস ,এখন কি করছে তোর পেইটের ভিতর ছানাটা ,

চিন্তা হয় তাই জানিস

ছুটি চেয়েছি আগেভাগেই ফ্যাক্টরির বড়ো বাবুর কাছে 

জানিয়ে দিয়েছি আমার কিছু বেশি টাকা দরকার 

গতোর খাটিয়ে তুলে দেব।

ছিমলি তুই জানিস আমার দুক্কু হয় না আজকাল আর 

আমি জানি আমি কাজে গেলেই তুই ছুটে যাস ওই পাশের রাজমিস্ত্রির ঘরে 

মস্তি করিস তোরা 

আমি এটাও জানি তোর পেটের ছানাটা আমার না 

অবশ্যি তাতে আমার কি 

তুই তো আমার বল ?

আমি তো তোকে সব দিতে পারি না 

তাই তো তুই ছুটিস 

আমার কোন দুক্কু নেই জানিস তাতে  

শুধু একটা কথা বলে দিস ওই রাজমিস্ত্রিটারে 

যদি কোনোদিন তোকে আমার থেকে হারাতে চায় 

যদি কোনোদিন তোর পেটের ছানাটারে জড়াতে চায় 

মা কসম ,কেটে ফেলে দিমু।  

 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...