Wednesday, October 21, 2020

অসুর



অসুর 
... ঋষি 
.
জড়িয়ে ধরা বুকের পাঁজরে পাঁজড় ঠেকে যায়
সর্বসমক্ষে ভাবনারা খেলনাবাটি সংসার, 
নিরপেক্ষ সমাজ
নিরুপম চিত্র 
সময়ের উৎসবের কদিন তোর সামাজিক রান্নাঘরে 
অনন্ত দেবী। 
.
যুদ্ধ চলছে
চলছে উৎসব 
জানি এখানে আমি কোত্থাও নেই
জানি এই সময়ের মাটিতে আমার সবুজ আজকাল ফ্যাকাশে 
তবু বেঁচে আছি 
আছি জুড়ে কবুতরের মতো তোর ঘুলঘুলির ফাঁকে। 
.
জড়িয়ে ধরা বুকের পাঁজরে কোন প্রশ্ন ছিল না কোনদিন 
প্রশ্ন শুধু একশো ত্রিশ কোটি  দেবতাদের মুখে ফুটে ওঠা বলিরেখা,
সব জানি 
দেবতা আমি ছিলাম না কখনও
বরং অসুর,,, আমি খুশি
তাতেই খুশি। 
জানি তুই ভয় পাচ্ছিস আকাশের স্বপ্ন 
জানি সময়ের ঝড়ে আমরা খেলনা বাটি আর সংসার 
জানি ভগ্নাংশের জীবনে সবটাই দাবার ঘুটি
 তবু আমি খুশি
কারন অসুরের  মৃত্যু বড় বেশি স্বভাব দর্শন 
কারন অসুরের স্বপ্ন চিরকাল  সময় বিরুদ্ধে।
কিন্তু তবুও তো অসুর ছাড়া দেবী অসম্পুর্ন
আর সম্পুর্ন শব্দটা সামাজিক বড় । 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...