Friday, October 30, 2020

অপারেশন থিয়েটার

 



অপারেশন থিয়েটার 

... ঋষি 

আমার হৃদয়ের প্রেম শব্দটা জীবিত ও মৃত 

আমার সামনে ছড়ানো একটা অপারেশন থিয়েটার 

ছুরি ,কাঁচি ,কাঁচের চোখ ,প্লাস্টিকের মেরুদন্ড। 

আমি জানি তুমি শুনবে না  

তোমরা শুনবে কেন 

সত্যি শব্দগুলো বলা ও সওয়া খুব কষ্টদায়ক। 

.

আমি প্রকৃত পুরুষ কিনা জানি না 

তবে জনি আমার বুকে শুয়ে আছে অজস্র নারীর যৌন প্রস্তাব ,

প্রস্তাব শুধু সাংবিধানিক হয় তা  নয় 

কারণ ফুলকে দেওয়া সংস্পর্শ সময়ের চোখে আজ যৌনতা। 

ভয় পেয়ো না নারী 

আমি কামুক হতে পারি ধর্ষক নই ,

যে সকল ফ্লাইওভার ও শহরের বাঁধানো রাস্তায় 

 একে অপরকে প্রতিশ্রুতি দেয়া হয় সেখানে  দীর্ঘশ্বাস নেয় বস্তা পচা স্বপ্ন 

আর স্বপ্নগুলো বাস্তবের চাদরে চিরকাল তোমার কবিতা। 

.

আমার কোনো নারী ছিল না কোনোদিন 

ছিল না কোনো ভেদ আমার গভীর আত্মায় লেগে থাকা সংবিধানে ,

এককথায় আত্মার খোঁজ,

গায়ে গা ঘেঁষে দাঁড়িয়েও আমার কোনোদিন কুপ্রস্তাব আসে নি তাই 

এসেছে  মোমের পোড়া  গন্ধ । 

আমি জানি তুমি শুনবে না  

তোমরা শুনবে কেন 

তবু আমি বলবো 

তোমার কলমে আজকাল যে শীতলতার ছোঁয়া সেটা ভালোবাসা 

আর আমার ক্লাসরুমে  শেখা দরদাম করে সময় কাটাবার নাম বাস্তব ,

আমি জানি বাস্তব বুঝতে হয়

চিনতে হয় 

না হলে মাঝরাতে আমার প্রেমিকা রানী হয়ে খুলে বসবে অপারেশন থিয়েটার 

তারপর  ছেনি ,হাতুড়ি ,সাঁড়াশি দিয়ে তুলে আনবে আমার হৃদয় ,

তারপর পাগলির মতো আমার বুকে বসে বলবে 

 " ভালোবাসি  "

আর সেই সময় আমি নিরুপায়  .....মৃত কিন্তু আমার ভালোবাসা  ..........।  



No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...