Saturday, June 9, 2018

চাকা

চাকা
,,,,,,,,,ঋষি
,,,,,,        ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
সময় চাকার মত গড়িয়ে যাচ্ছে
শতক পেড়িয়ে সাতাত্তর তারপর ফিরে আসা আঠারো।
আমি এখন সাইত্রিশ তারপর জানি আটত্রিশ
তোমরাও জানো সব, চলন্তিকা জানে, কিন্তু মানে কই?
চলন্তিকা তোমার ঝুলপিতে বেশ কটা চুল পাকা
তবু জানো আমি আঠারোতে ফিরতে চাই।
,
চোখ বন্ধ করে ভাবি
কি করছি আমি?
সাজানো শহরে একবুক মাটিতে একলা দাঁড়ালেও
কি বদলাবে শহর।
ঘুম আসবে প্রতিরাতে তোমার বুকে মাথা রেখে
ঘুম চোখে শুষে নেবো তোমার আখরোট ঠোঁট।
জেব্রাক্রসিং ছাড়িয়ে শহরে মন যে পক্ষীরাজ
এও কি সম্ভব।
আমার কবিতার পাতারা যে আজকাল
শুধু তোমায় বলে।
,
সময় চাকার মত গড়িয়ে চলেছে
আর আমি এক পা দুপা করে ক্রমশ তোমার গভীরে।
তুমি তখন আঠারো আমি হয় তো বৃদ্ধ
তবু ভালোবাসবো তোমায়।
আমার একলা এই শহরে সময়ের বয়স বাড়ে
কিন্তু বাড়ে না চলন্তিকা তোমায় ছোঁয়া মনের বয়স।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...