Sunday, June 24, 2018

যেদিন

যেদিন
,,,,,,,,ঋষি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

যেদিন তোমার সাথে কথা না হয়
মনে হয় এই বিশাল শহরে আমি ভীষন একলা।
মনে হয় দিন,রাত সব নগ্ন হয়ে আমাকে গিলছে
হাজারো নগ্ন ইছারা আমার হামাগুড়ি খাচ্ছে।
সারা শহর কেন জানি তখন অপুষ্টিতে ভোগে
আর শহরের শব্দগুলো সব নীরব তখন।
,
আমার তখন ছুটতে ইচ্ছে করে
মনে হয় সেই কাজল নয়নী যুবতী আমাকে ডাকছে।
মন ছুটে যায় নাইজেরিয়ান কোন গন্ড গ্রামে
কিংবা আলতামিরার কোন গুহায়।
পাশ দিয়ে ট্রেন ছুটে যায়
অপু দুর্গা তাকিয়ে থাকে দূরে, বহুদুরে কাশফুলের ওপাড়ে।
আমি ঘুরিফিরি শহরের অলিতেগলিতে
অথচ এ শহর তখন বড় অচেনা লাগে।
অচেনা লাগে চেনা ঘর,চেনা পথ
এমনকি আয়নার আমিটাকেও বড় অচেনা মনে হ য়।
,
যেদিন তোমার সাথে কথা না হয়
সেদিনে আমার অভ্যসে বিরক্তি লাগে,সারামুখ তেতো।
মনে হয় আমার হাজারো বছরের কবিতারা সব মৃত
আর মৃত আমার বেঁচে থাকার শহর।
শহরে সেদিন সব গাড়ি চলা থেমে যায়
শুধু কান পেতে তখন প্রতীক্ষা তোমার গলার শব্দ,আমার মুক্তি

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...