Saturday, June 16, 2018

সখী ভাবনা কাহারে বলে

সখী ভাবনা কাহারে বলে
,,,,,,,,ঋষি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
চলন্তিকা শান্তিনেকেতনে গেছো তুমি
আরে লাল মাটির দেশ,রবিঠাকুর,তাল গাছ।
তুমি হাসলে মুখের দিকে তাকিয়ে
গেয়ে উঠলে সখী ভাবনা কাহারে বলে,সখী যাতনা,,,।
শেষে বললে মানুষটা যে ঠাকুর হয়ে গেছে
তাকে চিনবো না।
,,
আমি প্রশ্ন করলাম তুমি কতটা চেনো আমাকে
উত্তরে চলন্তিকা আবার গেয়ে উঠলো রবিঠাকুর
না চাহিলে যারে পাওয়া যায়,না চাহিলে,
বড় অদ্ভুত।
তুমি বললে রবিঠাকুর আর তোমার মাঝে বিস্তর দূরত্ব
কিন্তু একটা মিল আছে,,,,কবিতা।
আমি ফস করে সিগারেট জ্বেলে বললাম যা তা
কোথায় রবিঠাকুর কোথায় আমি?
তুমি আমায় জড়িয়ে ধরে কানে কানে বললে রবিঠাকুর যে সকলের
কিন্তু তুমি যে আমার কবি।
ঘুম ভেঙে গেলো,,,,,,
,
চলন্তিকা এইবার একবার তোমার সাথে শান্তিনিকেতন যাবো
তুমি যাবে তো?
আমি জানলার বাইরে তাকিয়ে দেখি অন্ধকার রাত
পড়ার টেবিলে খোলা কবিতার খাতা।
আমি জানি না তুমি শুনতে পারছো কিনা চলন্তিকা
কিন্তু আমার কবিতা তুমি আজও লুকিয়ে পড়ো।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...