Sunday, June 24, 2018

নীল রঙ

নীল রঙ
,,,,,,,ঋষি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
তুমি সেই নীলপাখি
যে ভালো আছে আমার শহর থেকে দূরে অন্য কোথাও।
রোদ ওঠে, বৃষ্টি পড়ে
ঝড়ে পড়ে মুহুর্তেদের রঙিন হাতছানিতে অসংখ্য বাঁচা।
অথচ তুমি নেই এই মুহুর্তে কোথাও
শুধু সেই নীলপাখি আকাশে ঘুরছে, তারপর গোত্তা খেয়ে হৃদয়ে।
,
হৃদয় একটা শব্দ যার বিশ্লেষনে অসংখ্য ভাঙা, গড়া
আর তারপর অনেকটা নীরবতা।
এবার সন্ধ্যে নামবে,শহরের বাতিস্তম্ভে নীল আলো
শুধুই তোমার নীলরং-এর বিচ্ছুরণ।
কিন্তু তুমি কোথাও নেই
আমি লেখার টেবিল থেকে জানলার সামনে দাঁড়ায়।
মুখের নেভিকাটের আগুন তখন শুধু পুড়ছে,প্রচুর ধোঁয়া
হারানো গল্পগুলো একে একে ফিরতে থাকে,যেন ছায়াছবি।
আমি আবার টেবিলে গিয়ে বসি দাগ টানতে থাকি কবিতার খাতায়
একটা পাখি আকাশে উড়ছে,আমি নীল রঙ  দিতে যাই।
পারছি না
ক্রমশ খাতাটাই কবিতা ফুটে ওঠে।
,
তুমি সেই নীলপাখি
যে ভালো থাকে আমার বুকের উষ্ণতায় সবার থেকে দূরে।
দিন আসে,রাত্রি যায়
আমার অপেক্ষারা তোমার নীলডানায় ভর করে আকাশ।
অথচ তুমি নেই এই মুহুর্তে কোথাও
শুধু সেই নীলপাখি আমার হৃদয়ে নীল স্বপ্ন বুনছে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...