Thursday, November 29, 2018

কবিতার ছবি

কবিতার ছবি
............ ঋষি
===============================================
চিত্রকর হিসেবে আমি নিজেকে ভাবিনি কখনো
তবু তুলির টানে আমার কলমের তুমিই ছিলে চিরকাল।
অজস্র লাল,সবুজ ,হলুদ  নীল ছায়ারা
কখন যেন আমার বুকে তোমার দুঃখ ,আনন্দ ,অভিমান হয়ে ভাসে।
আর তুমি জানো চলন্তিকা
নীল রং আমার ভীষণ প্রিয় ,কারণ ওটা শুধু আকাশের।
.
তুমি আকাশের বুকে মাথা রাখো
খোঁজ সেই নষ্ট স্বপ্ন ,
আমার মধ্যে খুঁজতে থাকো সেই আনকোরা বালককে।
আমার সৌভাগ্য আমার ক্যানভাসে
তুমি সেই সবুজ জঙ্গল ,যাকে আমি নদীর মতো ভাবি।
ভাবি সেই নদীর তীরে আমি চুপটি করে বসে
এক মনে ছবি আঁকি তোমার কবিতায়।
আমার জীবনে মৃত্যুর মতো জন্ম আসে
শুধু তোমায় ছুঁয়ে।
শুধু তোমার লোভে আমি পান করি চোখের জল
আর প্রতিবার তোমায় দেখে বেঁচে  উঠি পবিত্র সঙ্গমে।
.
চিত্রকর হিসেবে নিজেকে ভাবিনি কখনো
বরং তুমি আমার কাছে পাথর ভাঙা সেই ভাস্কর্য্য
যার কবিতায় আমি জীবিত।
কখন যেন আমার সমস্ত পরিচয় ,সমস্ত সংস্কৃতি বোধ  লুপ্তপ্রায়
আমি ফিরে যাই  শৈশবে
তোমার স্তনে  ঠোঁট রেখে আমি আকাশ খুঁজে চলি। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...