Friday, November 30, 2018

দেহমানব


দেহমানব
........ ঋষি
============================================
ধরে নিও আমি আর সেই আমি
ন্যাশনাল জিওগ্রাফিতে লুকোনো সেই দেহ মানব
যার সমস্ত কোষ জুড়ে ক্রোমোজোনীয় উত্তাপ।
তুমি কোন গাছকে জড়িয়ে ধরো
কখনো সালসা ,কখনো সাম্বা হৃদয়ের ভাল্ভে দুলুনি
তোমাকে জড়িয়ে ধরি আষ্টেপৃষ্টে।
.
তড়িৎদাহ। ....
তারপর সুন্দরবনে বয়ে চলা সেই মাতাল নদী
শুষে নেয় আমার সম্বল।
ব্লাউজ ,প্যান্টি ভিজে যাওয়া লালা রস কলহ সম্বল
অবিভক্ত শরীরে শিবের বাস।
আমার লোমশ বুকে তুমি মুখ ঘষে তুমি  খোঁজ বেঁচে থাকা
মহাকাল শঙ্খ ধ্বনি করে।
কামরূপে নদীর মিষ্টি জল ,শুক্রাণু ,চুম্বনে ভেঙে পড়তে থাকে সময়।
তোমার যোনি ছুঁয়ে পেয়ে চলা কুয়াশার আস্তরণ
আর নিভীক নিমজ্জিত সংশ্লেষ।
.
সৃষ্টির রহস্য উন্মোচন করে আকাশগঙ্গার
কখনো নিৰুলা ,কখনো অরোরা আমার কাছে সম্পূর্ণতায়।
তোমার আখরোট ঠোঁটে আত্মসমর্পণ কারী  ঈশ্বর
তখন মাটির তলায় খুঁড়ে পায় আমাদের বেঁচে থাকার ফসিল।
অবাক হয়ে তাকিয়ে থাকে সে ন্যাশনাল জিওগ্রাফির টিভি পর্দায়
খুঁজে পায় এক দেহমানব নিজস্ব ভূমিকায়।




No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...