Friday, November 30, 2018

দূরত্ব


দূরত্ব
............. ঋষি
================================================
চাঁদকে  আদর করতে,কাছে যেতে ক্ষতি কি
চলন্তিকা সময় তো শুধু আবদার মাত্র।
এই সব ঠুনকো দূরত্ব চাঁদেরও আছে
তাই বলে চাঁদ আমাদের নয়।
রুপোলি চাঁদের ও রং বদলায় তবু তো তাকায় আমরা
দৃষ্টি সুখ।

দূরত্ব
কয়েক আলোকবর্ষ ,হাজারো গলি পেয়ে কোন উঠোনে
তোর ঘরকন্না।
জোনাকির আলোতে নেশার আদ্রিত উপছে ওঠা রশ্মি
আমি তাকিয়ে থাকি গাছের ফাঁকে লুকোচুরি খেলে চাঁদ।
আসলে আমি পালাতে চাইলে চাঁদ ও ছোটে আমার সাথে
আমার ছায়া ,অন্য শরীর
তাতে কি।
ঘর ভেসে যায় ,দেওয়াল ভেঙে পরে
চাঁদের জোৎস্ন্যা অবিরত স্নান করিয়ে যায়
তোকে মনে পরে আমার।
.
পাখিদের ওড়াওড়ি বন্ধ তখন
তবুও নিবিড় রাত্রিতে চাঁদের সেই বুড়িটা চরকা ঘোরায়
আকাশ থেকে নামতে থাকে সুতোর মতো রশ্মি।
আমার সারা শরীরে বাসা বুনতে থাকে আলোর আমেজ
আমি ভীষণ হালকা তখন পাখির পালক
ঠিকানা খুঁজে ,ঝরে পরে তোর ছাদে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...